সিলেটের শীর্ষ আলেম নুরুল ইসলাম এলএলবির জানাযায় মুসল্লির ঢল

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটের প্রবীণ আলেম, বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা নুরুল ইসলাম এল.এল.বি রোববার দিবাগত রাত ১১টায় বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের গজুকাটা গ্রামের নিজবাড়ীতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ……. রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে, ৭ মেয়ে, আত্মীয়-স্বজন সহ অসংখ্য শুভাকাঙ্খী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধ্যকজনিত রোগে ভোগছিলেন।

তার মৃত্যুর সংবাদ শোনে গ্রামের বাড়ীতে শেষবারের মতো দেখা জন্য ছুটে যান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, আলেম-উলামাগণ সহ এলাকার সর্বস্তরের জনগণ। তিনি উপজেলার ঐতিহ্যবাহী জামেয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুর থেকে শরহে জামী থেকে মিসকাত জামাত পর্যন্ত লেখাপড়া করেন। সর্বশেষ সিলেটের ঐতিহ্যবাহী গহরপুর মাদরাসা থেকে দাওরা হাদীস পাস করেন। তিনি সিলেট এম.সি কলেজ থেকে বিএ পাস করার পর সিলেট ল’ কলেজে এল.এল.বি পাস করেন।

তিনি নিজে প্রতিষ্ঠিত জামেয়া ইসলামিয়া আহমাদাবাদ মাদরাসার মুহতামির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সিলেট বিভিন্ন কওমী মাদরাসায় শিক্ষকতার দায়িত্ব পালন করেছেন। মাওলানা নুরুল ইসলাম সিলেটবাসীর নিকট এলএলবি হুজুর হিসেবে পরিচিত। তিনি একজন সুবক্তা ও ওয়াজীও ছিলেন। আধ্যাত্মিক জগতে তিনি ছিলেন শায়খে বাঁশকান্দি র.’র সুযোগ্য খলিফা। রাজনৈতিক অঙ্গনে আকাবীরে দেওবন্দ ঐক্যবদ্ধ প্লাটফর্ম জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাবেক প্রশিক্ষণ সম্পাদক। তিনি ১৯৯৬ইংরেজি সালে সিলেট-৬ আসনে জাতীয় সংসদ নির্বাচন খেজুর গাছ প্রতীক নিয়ে জমিয়তের সর্থনে প্রতিদ্বন্দ্বিাত করেছেন।

মাওলানা নুরুল ইসলাম এল.এল.বি’র নামাজে জানাযা সোমবার বাদ জোহর তার প্রতিষ্ঠিত জামেয়া ইসলামিয়া আহমাদাবাদ মাদরাসা মাঠে অনুষ্ঠিত হয়। জানাযায় ইমামতি করেন মরহুমের প্রিয় ওস্তাদ, সিলেট জেলা জমিয়তের সভাপতি মাওলানা শায়খ জিয়া উদ্দিন।

মরহুমের নামাজে জানাযায় উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি খলিফায়ে মাদানী আল্লামা শায়খ আব্দুল মোমিন ইমামবাড়ী। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিলেট জেলা জমিয়তের সভাপতি জামেয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুরের মহাপরিচালক মাওলানা শায়খ জিয়া উদ্দিন, জমিয়তের কেন্দ্রীয় নেতা মাওলানা মনছুরুল হাসান রায়পুরী, রানাপিং মাদরাসার শায়খুল হাদীস মাওলানা ফখরুদ্দিন সাদিক, কানাইঘাট দারুল উলুম মাদরাসার মুহাদ্দিস মাওলানা শামসুদ্দিন দৌলভপুরী, মাওলানা খায়রুল ইসলাম, জামেয়া আমিনীয়া মংলিপার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা আসাদ উদ্দিন আল মাহমুদ, মাওলানা আব্দুল মালিক চৌধুরী প্রমুখ।

জানাযায় আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসালামী, জমিয়ত, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, সিলেট বিভিন্ন মাদরাসার মুহতামিম, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, আইনজীবী, সাংবাদিক সহ সর্বস্তরের মুসল্লিগণ অংশ গ্রহণ করেন। জানাযা শেষে মরহুমের লাশ মাদরাসা প্রাঙ্গণে দাফন করা হয়।

বিভিন্ন মহলের শোক
সিলেটের প্রবীণ আলেম, বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা নুরুল ইসলাম এল.এল.বি’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি খলিফায়ে মাদানী আল্লামা শায়খ আব্দুল মোমিন ইমামবাড়ী, মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাওলানা উবায়দুল্লাহ ফারুক, সিলেট জেলা সভাপতি মাওলানা শায়খ জিয়া উদ্দিন, সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান, মহানগর সভাপতি মাওলানা খলিলুর রহমান, সাধারণ সম্পাদক হাফিজ ফখরুযযামান, বিয়ানীবাজার উপজেলা সভাপতি মাওলানা শায়খ আব্দুস শহীদ, সাধারণ সম্পাদক হাফিজ আব্দুল খালিক কাসেমী, বিয়ানীবাজার উপজেলা ভাইস চেয়ারম্যান মুফতী শিব্বির আহমদ, মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, সাধারণ সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী প্রমুখ নেতৃবৃন্দ।
শোকবার্তা নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তি

শেয়ার করুন