লিডিং ইউনিভার্সিটির জাতীয় আইসিটি ফেস্ট সম্পন্ন

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটের বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের তত্ত্বাবধানে কম্পিউটার ক্লাব আয়োজিত দুই দিনব্যাপী প্রথম আইসিটি ফেস্ট-২০১৮ এর সমাপনী এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান রোববার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন লিডিং ইউনিভার্সিীটর প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ানম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ আব্দুল হাই এবং বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বনমালী ভৌমিক।

সিএসই বিভাগের শিক্ষার্থী সুস্মিতা শাওন ও নৈরিতা পাল এর উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য দেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম হাবিবুল আহসান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, ‘লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আজকের এ আয়োজন খুবই সুন্দর হয়েছে যা পড়াশোনার পাশাপাশি এ ধরনরে প্রতিযোগিতায় অংশগ্রহণ তোমাদের কর্মজীবনে দক্ষতা আনবে। আমরা এখানে সুন্দর পরিবেশে অবকাঠামো গড়েছি এবং দক্ষ শিক্ষক নিয়োগসহ সবকিছু করছি যেন তোমরা ভালোভাবে পড়াশোনা করতে পারো।’

সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান আইসিটি ফেস্টিভ্যালের কনভেনার মো: আসাদুজ্জামান খানের সার্বিক তত্বাবধানে এল ইউ ন্যাশনাল আইসিটি ফেস্ট-২০১৮ তে সিলেট এবং সিলেটের বাইরে থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলের শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১৪টি সমস্যার মধ্যে ১১টির সমাধান করে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বুয়েট মেইকÑজিওমেট্রিÑগ্রেইটÑঅ্যাগেইন। একই সংখ্যক সমস্যা সমাধান করে রানারআপ হয় ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলাজির আইইউটিÑকুইকসিলভার দল। নয়টি সমস্যা সমাধান করে তৃতীয় হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিইউÑএপিনেফ্রাইন।

নয়টি সমস্যা সমাধান করে যথাক্রমে চতুর্থ, পঞ্চম হয় ডিইউ জুকবোট.ইএক্সই ও বুয়েট-নাইটমেয়ার। আটটি সমস্যার সমাধান করে ষষ্ঠ হয় বুয়েট-ব্লাডহাউন্ড দল। সাতটি সমস্যার সমাধান করে সপ্তম ও অষ্টম স্থান অধিকার করে বুয়েট আপসাইড-ডাউন ও বুয়েট নিরএক্সঅর এফসি। ছয়টি করে সমস্যা সমাধান করে নবম ও দশম হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এনএসইউ অ্যা লিট ও এনএসইউ এল লিট।

অনলাইন ট্রেজার হান্টে চ্যাম্পিয়ন হয় এহসানুল হক ও গোলাম মাসুদের দল দ্য ব্যাটস। আর রানারআপ হন এলইউ ইচিং বিচিং দলের আনিকা তারান্নুম ও শিউলি আক্তার।

কুইজে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী হুমায়ুন কিবরিয়া সাকিব, খাঞ্চাজিবাড়ী ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী সারাফ মাহতাব নাওয়াল ও লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী তাজিয়া আক্তার চৌধুরী।

নিড ফর স্পিডে ড্যাফডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী মাহফুজুল ইসলাম চ্যাম্পিয়ন ও লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী পলাশ দাশ রানারআপ হন। ফিফা গেইমিংয়ে শাবিপ্রবির আরাফান জনি চ্যাম্পিয়ন ও ইস্টার্ন ইউনিভার্সিটির মেনন খান রানারআপ হন।

গত শনিবার সকালে লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগ প্রাঙ্গণে দুই দিনের উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. এস.এম. আলী আক্কাস, সিএসই বিভাগের শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, শিক্ষার্থীসহ অন্যান্য প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীবৃন্দ ও লিডিং ইউনিভার্সিটি কম্পিউটার ক্লাবের সদস্যবৃন্দ।

শেয়ার করুন