রাশেদ খান মেননের ৭৫তম জন্মদিন আজ

সিলেটের সকাল ডেস্ক :: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বর্তমানে ১৪ দলীয় জোট সরকারের সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের ৭৫তম জন্মদিন আজ।

মেননের জন্মদিন উপলক্ষে দলীয় কার্যালয়ে আজ সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত তাকে শুভেচ্ছা জানাবেন পার্টির নেতাকর্মীরা। এ ছাড়া সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলাদেশ যুব মৈত্রী ও ছাত্র মৈত্রীর যৌথ আয়োজনে শুভেচ্ছা বিনিময় করার কথা রয়েছে।

রাশেদ খান মেনন বাংলাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারের সন্তান। তিনি ১৯৪৩ সালের ১৮ মে বাবার কর্মস্থল ফরিদপুরে জন্মগ্রহণ করেন।

তার গ্রামের বাড়ি বরিশালের বাবুগঞ্জ উপজেলার বাহেরচরের ক্ষুদ্রকাঠি গ্রামে। তার বাবা মরহুম স্পিকার বিচারপতি আবদুল জব্বার খান ও মা সালেহা খাতুন। তার স্ত্রী লুৎফুন্নেসা খান, মেয়ে ড. সুবর্ণা খান ও ছেলে আইনের ছাত্র আনিক রাশেদ খান।

রাশেদ খান মেনন ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা। ১৯৬৩-৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি ও ১৯৬৪-৬৭ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।

১৯৭৯ সনে জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮২ জেনারেল এরশাদ সামরিক শাসন জারি করলে রাশেদ খান মেনন সামরিক শাসনবিরোধী আন্দোলনে অন্যতম মুখ্য ভূমিকা পালন করেন। ১৯৯১-এর পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে রাশেদ খান মেনন পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের ডিসেম্বর নির্বাচনে তিনি ১৪ দলের প্রার্থী হিসেবে ঢাকা-৮ নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

ষাটের দশকের সামরিক শাসনবিরোধী ছাত্র আন্দোলন, শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের গণঅভ্যুত্থানসহ সব গণতান্ত্রিক আন্দোলনে তিনি অসামান্য ভূমিকা রেখেছেন।

রাশেদ খান মেননের ৭৫তম জন্মদিনে জানাই অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

শেয়ার করুন