মুক্তিযুদ্ধের বই পড়ে পুরস্কার পাচ্ছে ‘ওরা ১১ জন’

বইপড়া উৎসবের সমাপনী বুধবার

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটে ইনোভেটর আয়োজিত বইপড়া উৎসবে মুক্তিযুদ্ধের বইপড়ে পুরস্কার পেতে যাচ্ছে ‘ওরা ১১ জন’। আগামী বুধবার এ উৎসবের সমাপনী অনুষ্ঠানে এ পুরস্কার বিতরণ করা হবে। ওই দিন বিকেল সাড়ে ৩টায় নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে বইপড়া উৎসব ২০১৭-১৮ আসরের ফলাফল প্রকাশ, সমাপনী ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি থাকবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক, বাংলাদেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব লেখক, সাংবাদিক কামাল লোহানী। পাশাপাশি এতে সিলেটের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্য থেকে এদিন শ্রেষ্ঠ পাঠক ও সেরা পাঠক পুরস্কার প্রদান করা হবে। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৫ শতাধিক শিক্ষার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হবে। গত বছরের ২৩ ডিসেম্বর সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে ২০১৭/১৮ আসরের বইপড়া উৎসবের উদ্বোধন হয়। পরবর্তীতে গত ২৩ ফেব্রুয়ারি অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নির্বাচিত গ্রন্থ থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেয়।

উল্লেখ্য, ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয়!/ এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে/ আবিস্কার করি স্বাধীনতার ইতিহাস’ এ স্লোগানকে সামনে রেখে বইপড়া উৎসবের যাত্রা শুরু হয় ২০০৬ সালে। তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রত্যয়ে আয়োজিত এ অনুষ্ঠানটি ইতিমধ্যে শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহলে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এই কাজের স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে ‘জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড’ অর্জন করে সংগঠনটি।

এদিকে, বইপড়া উৎসবের সমাপনী অনুষ্ঠানকে সফলের লক্ষে ইতোমধ্যে আয়োজকদের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। উৎসবে প্রধান উদ্যোক্তা সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ এবং ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থী, অভিভাবকসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

শেয়ার করুন