ব্যাংকগুলোতে তারল্যের সংকট নেই: বিবি গভর্ণর ফজলে কবির

সিলেটের সকাল রিপোর্ট :: ব্যাংকগুলোতে তারল্যের কোন সংকট না থাকা সত্ত্বেও ব্যাংক ঋণ না পাওয়া প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্ণর ফজলে কবির বলেছেন, ‘নতুন উদ্যোক্তাদের ঋণ দেয়ার জন্য ৭২ হাজার ৭শ’ কোটি টাকা ব্যাংকে পড়ে আছে। এর মধ্যে রাষ্ট্রায়াত্ব মালিকানার ব্যাংকগুলোতেই রয়েছে যার ৪০ হাজার কোটি টাকা। তার পরও ব্যাংক ঋণ না পাওয়ায় বুঝা যায় কোথাও মিস ম্যাচিং হচ্ছে। তা চিহ্নিত করে নতুন উদ্যোক্তাদের ঋণ প্রদানের ব্যবস্থা করতে হবে।’

রোববার বাংলাদেশ ব্যাংক সিলেটের প্রশিক্ষণ হলে এসইআইপি প্রকল্পের আওতায় প্রশিক্ষণ গ্রহণকারীদের আত্মকর্মসংস্থান-এ উদ্বোদ্ধকরণের লক্ষে ব্যাংকার-নতুন উদ্যোক্তা মত বিনিময় সভা ও ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংক ও অর্থমন্ত্রানালয়ের যৌথ উদ্যোগে এ প্রকল্প পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক সিলেটের নির্বাহী পরিচালক মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে তিনি আরো বলেন, ‘আমাদের নতুন লক্ষ্য এসডিজি ২০৩০ সালের মধ্যে অর্জন করতে হবে। তা বাস্তবায়ন করতেই এসইআইপি প্রকল্প। ক্ষুদ্র-নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে ও ব্যাংকের মাধ্যমে তাদের লোনের ব্যবস্থা করে অর্থনৈতিক উন্নয়নে গতি আনা। তিনি বলেন, এসডিজি কাউকে পেছনে রেখে নয়, সবাইকে নিয়ে এগিয়ে যাওয়া। সমাজের সুবিধা বঞ্চিতদের সুযোগ করে দিলে তারা অর্থনীতিতে বড় অবদান রাখতে পারেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইআইপি প্রকল্পের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব জালাল আহমেদ, সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নামজানারা খানুম।

অনুষ্ঠানে জানানো হয়, এই প্রকল্পের আওতায় সরাদেশে ১০ হাজার ৯৫০জন সুবিধা বঞ্চিত তরুণকে প্রশিক্ষণ দেয়া হবে। যাতে তারা দক্ষতা উন্নয়নের মাধ্যমে এসএমই খাতে উৎপাদনশীলতা বৃদ্ধির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখার পাশাপাশি নতুন উদ্যোক্ত হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামর্স ডিপাটমেন্ট-এর মহাব্যবস্থাপক শেখ মো. সেলিম। প্রশিক্ষনার্থীদের মধ্যে থেকে দু‘জন সফল উদ্যোক্তা নুরুল হুদা লস্কর ও মামুনুর রশিদ তাদের অনুভূতি ব্যক্ত করেন। এছাড়াও বক্তব্য রাখেন, পূবালী ব্যাংকের সিলেটের মহাব্যবস্থাপক বিএফ শীদুল হক, রূপালী ব্যাংক সিলেটের মহাব্যবস্থাপক মো. হাজাঙ্গীর আকঞ্জি, ইউসেপ এর প্রধান নির্বাহী তাহসিনা আহমেদ, টিএমএসএস এর নির্বাহী প্রধান প্রফেসর হোসনে আরা বেগম।

কামরুল ইসলাম ও মোস্তফা রুমান চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরন করে নেয়া হয়। অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আঞ্চলিক প্রধান, সিলেট বিভাগে প্রশিক্ষণসেবা প্রদানকারী ইউসেপ বাংলাদেশ ও টিএমএমএস এর কর্মকর্তাবৃন্দ ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন