বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করেছে মিসর

স্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপে অনেকেরই চোখ থাকবে মিশরের দিকে। এর অর্থ নয় যে, মিশর ফেভারিটের তকমা লাগিয়ে খেলতে যাচ্ছে রাশিয়া। আসলে মিশর ফুটবল দল মানেই সবার আগে আসবে মোহাম্মেদ সালাহর নাম। লিভারপুলের এ স্ট্রাইকার যে এবারের বিশ্বকাপের অন্যতম তারকা। প্রিমিয়ার লিগে মাঠ কাঁপানো সালাহ দেশের জার্সি গায়েও ভক্তদের মন জয় করতে মুখিয়ে আছেন।

বিশ্বকাপে মিশরের দৌঁড়টা কোন পর্যন্ত, সেটা সময়ই বলে দেবে। তবে আফ্রিকার দেশটি যে পুরোপুরিই সালাহ নির্ভরশীল, তা বলার অপেক্ষা রাখে না। রাশিয়া যাওয়ার আগে শেষ প্রস্তুতিতে নেমে পড়ছেন সালাহরা। এ জন্য দেশটির আর্জেন্টাইন কোচ হেক্টর কুপার ঘোষণা করেছেন ২৯ সদস্যের প্রাথমিক দল।

৬২ বছর বয়সী আর্জেন্টিনার সাবেক সেন্টারব্যাক হেক্টরের প্রথম পছন্দ যে সালাহ হবেন, সেটাই স্বাভাবিক। তার সঙ্গে আর্সেনালের মিডফিল্ডার মোহাম্মেদ এলনেন্নি, অ্যাস্টনভিলার উইঙ্গার আহমেদ এলমোহাম্মাদি, মিশরীয় ক্লাব আল আহলির গোলরক্ষক শেরিফ একরামিরা আছেন হেক্টরের প্রাথমিক তালিকায়।

আর্জেন্টাইন কোচ অনুশীলনে নেমে পড়বেন ২২ মে। তার পর সালাহদের জন্য আছে কুয়েতের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ। কুয়েত সিটিতে ম্যাচটি হবে ২৫ মে। ইতালির বার্গামোতেও কলোম্বিয়ার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার সম্ভাবনা আছে সালাহদের। রাশিয়া যাওয়ার আগে মিশর শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বেলারুশের বিরুদ্ধে ৬ জুন।

দীর্ঘ ২৮ বছর পর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে মিশর। দলটি খেলবে গ্রুপ ‘এ’ তে। তাদের গ্রুপ প্রতিপক্ষ রাশিয়া, সৌদি আরব ও উরুগুয়ে। ১৫ জুন উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে সালাহদের বিশ্বকাপ।

মিশরের প্রাথমিক স্কোয়াড

গোলরক্ষক : এসাম এল-হার্ডি (তাওউন, সৌদি আরব), মোহামেদ এল-শেনাউই, শেরিফ একরামি (আল আহলি, মিশর) ও মোহামেদ আওয়াদ (ইসমালি, মিশর)।

রক্ষণভাগ : আহমেদ ফাতি (আল আহলি, মিশর), আহমেদ এলমোহাম্মাদি (অ্যাস্টনভিলা, ইংল্যান্ড), ওমর গাবের (লস অ্যাঞ্জলেস, ইউএসএ), মোহামেদ আবদেল শাফি (আল-ফাতেহ, সৌদি আরব), সাদ সামির (আল আহলি, মিশর), আহমেদ হেগাজি, আলি গাবর ( ওয়েস্ট ব্রোমউইচ, ইংল্যান্ড), আইমান আশরাফ (আল আহলি, মিশর), করিম হাফিজ (লেন্স, ফ্রান্স), আমরো তারেক (ওরলানডো সিটি, ইউএসএ) ও মাহমাউদ আবদেল আজিজ (জামালেক,মিশর)।

মধ্যমাঠ : শিকাবালা (আল-রায়েদ, সৌদি আরব), আবদুল্লাহ এল-সাইদ (কুপস, ফিনল্যান্ড), মোহামেদ এলনেনি (আর্সেনাল, ইংল্যান্ড), তারেক হামেদ (জামালেক, মিশর), মাহমাউদ কাহরাবা (ইত্তিহাদ জেদ্দা, সৌদি আরব), মাহমাউদ ত্রেজেগুয়েত হাসান (কাসিমপাসা, তুরস্ক), রামাদান সভি (স্টোক সিটি, ইংল্যান্ড), সাম মরসি (উইগান, ইংল্যান্ড), এ. ওয়ারদা (অ্যত্রোমিতস, গ্রিস) ও মাহমাউদ আবদেল-আজিজ (জামালেক, মিশর)।

আক্রমণভাগ : মোহাম্মেদ সালাহ (লিভারপুল, ইংল্যান্ড), মারওয়ান মোহসেন (আল আহলি, মিশর), আহমেদ কোকা (স্পোর্টিং বারাগা, পর্তুগাল) ও আহমেদ গোমা (মার্সি, মিশর)।

শেয়ার করুন