বর্ণিল আয়োজনে ইউরো কিডসের বার্ষিকী পালন

সিলেটের সকাল ডেস্ক :: অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিলো ‘বিশ্ব শান্তি’। মঞ্চের সজ্জায় ছিলো যেন তারই প্রকাশ। গাছ, পাখি, ফুল, সবুজ যেন নির্মল এক পৃথিবীর স্থিরচিত্র। নানা দেশের পতাকা আর আলোকচিত্রে ছিলো পুরো পৃথিবীকে একমঞ্চে দাঁড় করিয়ে দেওয়ার ইচ্ছা। ভিন্ন ভিন্ন সাজে ক্ষুদে শিল্পীদের ভিন্ন ভিন্ন দেশের সংস্কৃতির পরিবেশনা মুগ্ধতা ছড়ালো দর্শকদের মাঝে। সবমিলিয়ে বর্ণিল আয়োজনে সিলেটে অনুষ্ঠিত হলো ইংরেজি মাধ্যমে সিলেটের সুনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ইউরো কিডস এর বার্ষিকী।

মঙ্গলবার বিকেলে সিলেট নগরের কবি নজরুল অডিটোরিয়ামে বর্ণিল এই অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেটের জেলা প্রশাসক নুমেরি জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশের (দক্ষিণ) উপ কমিশনার ফয়সল মাহমুদ, রাইজ স্কুলের প্রিন্সিপাল ওয়েট ওয়াট, রয়েল এডুকেয়ার লিমিটেডের চেয়ারম্যান ফয়সল আহমদ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক গোলাম রাব্বানি চৌধুরী, ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী এবং পরিচালক ফাহিম আহমদ চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক নুমেরি জামান বলেন, এরকম ব্যতিক্রমী ও আকর্ষণীয় অনুষ্ঠান সচরাচর হয় না। ক্ষুদে শিক্ষার্থীদের পরিবেশনা মুগ্ধ করার মতো। প্রতি বছর এর ধারাবাহিকতা থাকবে বলে আমি আশাবাদী।

এর আগে শুরুতে সূচনা বক্তব্য দেন প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল রুশিনা চৌধুরী। সূচনা বক্তব্যে তিনি বলেন, সিলেটে মানসম্পন্ন শিক্ষার বিকাশের জন্য ইউরো কিডস কাজ করছে। আন্তর্জাতিক এই শিক্ষাপ্রতিষ্ঠান সাতটি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। বাংলাদেশে সিলেট ছাড়াও রাজধানী ঢাকায় এর একটি শাখা রয়েছে।

ইউরো কিডস এর এবারের ‘অ্যানুয়েল ডে’র স্লোগান ছিল ‘বিশ^শান্তি’। মানুষের মধ্যে শান্তির বার্তা ছড়িয়ে দিতে এবার একটু ভিন্ন আয়োজন ছিলো দিনটিতে। দেশাত্মবোধক একাধিক গানের সঙ্গে ক্ষুদে শিক্ষার্থীদের নৃত্য পরিবেশনের মাধ্যমে তার সূচনা হলেও পরে বিভিন্ন দেশের সংস্কৃতিও তুলে ধরেন ক্ষুদে শিক্ষার্থীরা। বাংলাদেশ ছাড়াও তাদের নিপুণ পরিবেশনায় ভারত, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মান ও মিশরের সংস্কৃতির উপস্থাপন মুগ্ধ করে রাখে দর্শকদের।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির কৃতী শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া ছাড়াও বছরের সেরা শিক্ষিকা হিসেবে পুরস্কৃত করা হয় প্রতিষ্ঠানের শিক্ষিকা নাজিয়া রাহনুমাকে। শিশুদের হাতে একাডেমিক সনদপত্র তুলে দেন রাইজ স্কুলের অধ্যক্ষ ডরেট ওয়াট। এসময় তিনি বলেন, এটা একটি অবিস্মরণীয় কাজ। এত ছোট শিশুরা চমৎকার নেচেছে। এটা আসলেই প্রশংসার দাবিদার।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, দুবাই ও সাউথ আফ্রিকাসহ বিশে^র সাতটি দেশে ইউরো কিডসের মোট ৬৮টি শাখা রয়েছে।

শেয়ার করুন