পাকিস্তানের প্রধানমন্ত্রীকে তলব করেছে সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক :: বিমানকর্মীদের ভুয়া ডিগ্রির মামলায় স্থানীয় বিমান সংস্থার প্রধানদের তলব করেছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এদের মধ্যে দেশটির প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসীও রয়েছেন। প্রধান বিচারপতি মিয়া সাকিব নাসিরের নেতৃত্বাধীন তিন সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার তাদের তলবের আদেশ দেন। বিভিন্ন এয়ারলাইনসের পাইলটদের ভুয়া ডিগ্রি ব্যবহার সংক্রান্ত মামলায় তাদের তলব করা হয়। তবে আদেশে আদালত স্পষ্ট করে বলেন, প্রধানমন্ত্রী হিসেবে খাকান আব্বাসীকে তলব করা হয়নি। বরং তাকে এয়ারব্লু এয়ারলাইনসের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে তলব করা হয়েছে।

তবে এয়ারব্লু এয়ারলাইনসের ওয়েবসাইটে খাকান আব্বাসীকে এখন আর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দেখানো হচ্ছে না। ওয়েবসাইট অনুসারে এয়ারলাইনসটির এখনকার সিইও তারিক চৌধুরি। ওয়েবসাইটে দেওয়া পরিচিতিমূলক বক্তব্যে বলা হয়েছে, কোম্পানিরি শেয়ারহোল্ডার কাঠামোর মধ্যে বেশ কয়েকজন বিনিয়োগকারী রয়েছেন, এর মধ্যে বেশিরভাগ শেয়ারের মালিক তারিক চৌধুরি। জনাব চৌধুরি কোম্পিানির সিইও এবং বোর্ড চেয়ারম্রানেরও দায়িত্ব পালন করছেন।

আদালতের আদেশ অনুযায়ী এয়ালাইনসের প্রধানদের আগামী শনিবার আদালতে উপস্থিত থাকতে হবে। সিভিল এভিয়েশন অথরিটির (সিএএ) অতিরিক্ত পরিচালক নাসির আলী শাহ আদালতকে জানিয়েছেন, তার সংস্থা গত বৃহস্পতিবার শাহিন ইন্টারন্যাশনাল এয়ারলাইনস ও  বুধবারএয়ারব্লু এয়ারলাইনসের পাইলটদের ডিগ্রি বিষয়ক রিপোর্ট হাতে পেয়েছে।

অতিরিক্ত এটর্নি জেনারেল সাজিদ ইলিয়াস ভাটির কাছে পেশ করা ওই রিপোর্ট অনুযায়ী পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের ৪৫১ পাইলটের মধ্যে ২৪ জন ও ১৯৭২ কেবিন ক্রুর মধ্যে ৬৭ জনের ভুয়া ডিগ্রি পাওয়া গেছে। এদের মধ্যে ভুয়া ডিগ্রিধারী ১৭ পাইলট এরইমধ্যে এয়ারলাইন ছেড়ে দিয়েছে। পাঁচজন সিন্ধুর উচ্চ আদালতের স্থগিতাদেশ নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন এবং বাকি দুইজন লাহোর ও ইসলামাবাদের প্রথম শ্রেণীর আদালতের স্থগিতাদেশ নিয়ে কাজে রয়েছেন।

 

শেয়ার করুন