কানাইঘাট দিঘীরপাড় ইউনিয়ন পরিষদের বাজেট পেশ

কানাইঘাট প্রতিনিধি:: সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট উপজেলার দিঘীরপাড় পূর্ব ইউনিয়ন পরিষদের ২০১৮-১৯ সালের অর্থবছরের উন্মুক্ত বাজেট পেশ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় ইউপি কমপ্লেক্স হলরুমে বিভিন্ন পেশার মানুষের উপস্থিতিতে দিঘীরপাড় পূর্ব ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল ১ কোটি ৪৫ লক্ষ টাকার বাজেট ঘোষণা করেন।

উক্ত বাজেটে ১ কোটি ৪৫ লক্ষ টাকা আয়, ১ কোটি ৪২ লক্ষ ৯৩ হাজার ৩৬০ টাকা ব্যায় উল্লেখ করে উদ্ধৃত ২ লক্ষ ৬ হাজার ৪৪০ টাকা দেখানো হয়েছে। তার মধ্যে রাজস্ব খাত ১৬ লক্ষ ৩৬ হাজার ২৪০ টাকা এবং উন্নয়ন খাত ১ কোটি ১৪ লক্ষ ৬০ হাজার টাকা। এ বাজেটে হোল্ডিং টেক্সের উপর বিশেষ গুরুত্বারূপ করা হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান আলী হোসেন কাজল জানান, তার ইউপিতে রাজস্ব আদায়ের কোন হাট বাজার বা জলমহাল না থাকায় তিনি রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছেন এবং ইউপিতে বেসরকারী ভাবে এনজিও কর্তৃক বাস্তবায়িত উন্নয়ন মূলক কর্মকান্ড উক্ত বাজেটের বাহিরে রয়েছে। ইউপি আয় ব্যায়ের হিসাব নিকাশ সম্পূর্ণ ব্যাংকিং মারফতে হচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের উন্নয়ন মূলক কর্মকান্ড বাস্তবায়নের পাশাপাশি রাজস্ব আদায়ের মাধ্যমে দিঘীরপাড় পূর্ব ইউপিকে একটি মডেল ইউপিতে রূপান্তরিত করতে সর্বসাধারণ প্রতি সহযোগিতার আহ্বান জানান। গত অর্থবছরের বাজেট বাস্তবায়নে তিনি ৯৫% সফল হয়েছেন।

বাজেট ঘোষণা পরবর্তী ইউনিয়ন পরিষদের উদ্যোগে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। উক্ত বাজেট ও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন, সড়কের বাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী সিনিয়র শিক্ষক আব্দুল লতিফ, আব্দুন নুর, মালিক নাহার একাডেমির প্রিন্সিপাল মাসুক আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী আজমল হোসেন, ফখরুল ইসলাম চৌধুরী, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি এম. মামুন উদ্দিন, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজিম উদ্দিন, আবুল হাসনাত, সড়কের বাজার কিন্টারগার্টেনের প্রিন্সিপাল আব্দুল ওয়াদুদ দুদু, আ’লীগ নেতা সিদ্দিকুর রহমান, ইউপি আনসার বিডিপি কমান্ডার বশির উদ্দিন চৌধুরী, ইউপি সদস্য মুন্সী মোঃ আবুল হোসেন, খসরুজ্জামান, জসীম উদ্দিন, রমিজ উদ্দিন, গিয়াস উদ্দিন সহ অন্যান্য ইউপি সদস্যবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। ইফতার মাহফিলে বাজারে বিশিষ্ট ব্যবসায়ী ডাঃ মাওঃ নিজাম উদ্দিন দোয়া পরিচালনা করেন।

শেয়ার করুন