আপনি কি বানরগুলোর বাসস্থান নিরাপদ করতে পেরেছেন?

আব্দুল আহাদ :: বানরের উৎপাত বন্ধে নগরপিতার উপস্থিতিতে সিলেটে সভা সমাবেশ হচ্ছে! কি আজব দুনিয়া! রক্ষা, এই সভার কথা বানররা আগে জানলে দলবল নিয়ে এসে হামলা করতো নিশ্চিত। ভাগ্য ভালো আপনাদের!

এর চেয়েও ভাগ্য ভাল যে, বানর আপনাদের মতো কথা বলতে জানেনা। না হয় সেই কবে থেকে আপনাদের বিরুদ্ধে বানররা বিক্ষোভ করতো। মানুষের বিরুদ্ধে। মানুষ যেন তাদের উৎপাত না করে।

আপনারা বানরের বিরুদ্ধে উৎপাতের অভিযোগ তুলেছেন। বানর আপনাদের বাসাবাড়িতে চলে যায়। রাস্তায় চলার সময় হাত থেকে জিনিষপত্র নিয়ে পালিয়ে যায়! কেন যাবেনা বলেন? আর কেনই বা উৎপাত করবেনা?

বানরের আবাসস্থল চাশনিপীরের মাজারের বড়বড় গাছগুলো কারা কেটেছে? এগুলো কি বানররা কেটে নিয়ে গেছে?

আপনারা বানরের নিরাপদ বসতি কেটে ধ্বংস করবেন আর প্রত্যাশা করবেন বানরের চুম্মার! এটা কি হয়?

বানরকে বানরের মতো থাকতে দেন, ফিরিয়ে দেন তাদের অরণ্য। এমনটা করলে আমি নিশ্চিত কালেভদ্রেও আপনাদের দিকে তাকাবে না বানর।

আমি সব থেকে অবাক হয়েছি এই নগরে মেয়র আরিফুল হক চৌধুরী বানরের বিরুদ্ধে কথা বলা শোনে। মাননীয় মেয়র এই নগরের সকল প্রাণির পিতা আপনি, অর্থাৎ নগরপিতা। আপনি আমাদেরও মেয়র, বানরেরও মেয়র।

আপনি কি বানরগুলোর বাসস্থান নিরাপদ করতে পেরেছেন? বানরগুলোর খাবারের ব্যবস্থা করেছেন আপনি? কতটা বানর না খেয়ে মারা যায় সেই হিসেব আছে আপনার কাছে?

আপনারও ভাগ্য ভালো এজন্য যে, বানর কথা বলতে জানলে এতদিন বিক্ষোভে উত্তাল করে তুলতো গোটা নগরী। না খেয়ে বানর মরার নিউজও হতো। তখন আপনার গদি টিকানো মুশকিল হয়ে দাঁড়াত! কারণ এসব নিয়ে নিউজ হতো। বানররা সংবাদ সম্মেলন করে তালিকা দিতো কোনদিন কতোটা বানর না খেয়ে মারা গেছে। কে কে তাদের বাড়িঘর ভেঙে রাস্তায় নামিয়ে দিয়েছে।

মাননীয় মেয়র, সাত লাখ মানুষের বিপরীতে কয়টা বানরের বসতি এই নগরে? একশো, দুশো, পাঁচশো? এর বেশি হবে না নিশ্চয়ই? মানুষের পিছনে বছরে হাজার কোটি ব্যয় করতে পারলে নিরীহ বানরগুলোর খাবার ও বসতির জন্য ১ কোটি টাকা ব্যয় করা কি খুব কঠিন? এই প্রশ্ন আপনার কাছে।

হয়তো পাঁচবছর পর এরা ভোট দেবে না আপনাকে!

আসুন দৃষ্টিভঙ্গি পাল্টাই….

লেখক : স্টাফ রিপোর্টার, সময় টেলিভিশন, সিলেট ব্যুরো এবং  সাবেক ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক, সিলেট প্রেসক্লাব।

 

 

© প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। সিলেটের সকাল-এর সম্পাদকীয় নীতি/মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সিলেটের সকাল কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না।

শেয়ার করুন