সিলেটে ‘রাজস্ব হালখাতায়’ সোয়া ৮ কোটি টাকার কর আদায়

সিলেটের সকাল রিপোর্ট :: বাংলা নতুন বছরের প্রথম দিনে বকেয়া কর আদায়ে সিলেট কর অঞ্চল আয়োজিত ‘রাজস্ব হালখাতায়’ ৮ কোটি ২৬ লাখ ৪৮ হাজার ৭৩৩ টাকা বকেয়া কর আদায় হয়েছে।

রোববার সন্ধ্যায় বিষয়টি জানিয়েছেন সিলেটের উপ কর কমিশনার (সদর) কাজল সিংহ। তিনি জানান, সকাল থেকে বিকেল ৫ টা পর্যন্ত নগরীর হাউজিং এস্টেটস্থ কর কমিশনার কার্যালয়ের আঙিনায় অনুষ্ঠেয় হালখাতায় ৪টি প্রতিষ্ঠানসহ ৭৪২ জন করদাতা এ কর প্রদান করেন।

‘জ্ঞানের মাধ্যমে উদ্বুদ্ধ করে রাজস্ব সংস্কৃতির বিকাশ’ এই স্লোগানে সকাল সাড়ে ১০টায় নগরীর হাউজিং এস্টেট এলাকার নিজস্ব কার্যালয় অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) এসএম আশফাক হুসেন।

সকালে হালখাতা শুরুর পর থেকেই কর পরিশোধ করছেন সিলেট কর অঞ্চলের সাধারণ কর দাতারা। হালখাতা অনুষ্ঠানে কর পরিশোধ করলেই পিঠাপুলিসহ নানা খাবার দিয়ে অাপ্যায়ন করা হচ্ছে। একই সাথে করদাতাদের মাঝে বঙ্গবন্ধুর অসমাপ্ত ‘আত্মজীবনী’, কারাগারের রোজনামচা, মার্কিন মুলুকে মনোভ্রমন, দেশ-বিদেশের ভ্রমণ কথা, আজব ও জবর-আজব অর্থনীতি, এই পাঁচটি বই উপহার হিসেবে দেওয়া হচ্ছে। পাশাপাশি চলছে আবহমান বাংলার সংস্কৃতি ও বাউল গান।

হালখাতা অনুষ্ঠানে সিলেট গ্যাস ফিল্ড ৬ কোটি ৯৩ লাখ টাকা ও জালালাবাদ দেড় কোটি টাকা পে-অর্ডারের মাধ্যমে আয়কর প্রদান করেছে।

অনুষ্ঠানের আয়োজক সিলেট কর অঞ্চলের কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন বলেন, ‘উন্নয়নের অগ্রযাত্রার মূল উদ্দেশ্য অভ্যন্তরীণ রাজস্ব আদায়। হালখাতা ও বৈশাখীর মূল উদ্দেশ্য মানুষ যাতে উৎসবমুখর পরিবেশে রাজস্ব দিতে পারে। এই আয়োজনের মধ্য দিয়ে রাজস্ব আদায়ে ব্যাপক সাড়া পাচ্ছেন তারা।’

শেয়ার করুন