সিলেটে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে মানববন্ধন ও র‌্যালি

সিলেটের সকাল ডেস্ক :: সিলেটে বিশ্ব হিমোফিলিয়া দিবস উপলক্ষে মঙ্গলবার আলোচনা সভা, মানববন্ধন ও র‌্যালিসহ নানা কর্মসূচি পালিত হয়। হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেটের উদ্যোগে সকালে রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যালয়ে আলোচনা সভা শেষে র‌্যালি সহকারে চৌহাট্টা পয়েন্টে গিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আলমগীর আলমের সভাপতিত্বে এবং ইসমাইল আলী ও মুহিত মিয়ার যৌথ পরিচালনায় এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. এফ এম এ মো. মুসা চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ পঙ্গু ও পুনর্বাসন হাসপাতালের কনসালট্যান্ট ফিজিও থেরাপিস্ট ডা. আল মামুন উর রশীদ পিভি ও রহমানীয় প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আতাউর রহমান খান সামছু। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মো. আতিক মিয়া, ওয়েছ আহমদ, আঙ্গুর মিয়া, মো. হোসাইন আহমদ, নিজাম উদ্দিন, পিন্টু দাস, ছুনু মিয়া, জুনেদ মিয়া, রাতুল রায়, মোশাহিদ মিয়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, হিমোফিলিয়া একটি জন্মগত রোগ। এটি এক ধরনের অতিরিক্ত রক্তক্ষরণজনিত সমস্যা। যা সাধারণত পুরুষদের হয়ে থাকে এবং মহিলাদের মাধ্যমে বংশানুক্রমে বিস্তার লাভ করে। এ রোগীদের রক্তকরণ অতি দ্রুতগতিতে হয় তা নয়। বরং এদের রক্তকরণ দীর্ঘক্ষণ ধরে হতে থাকে। বাংলাদেশে এখন পর্যন্ত কতজন হিমোফিলিয়া রোগী আছে এ সম্পর্কে সরকারি কোনো তথ্য নেই। তবে হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ প্রায় এক হাজার চারশ জন রোগী চিহ্নিত করে সমিতিতে নিবন্ধিত করেছে।

শেয়ার করুন