শাবিতে প্রথমবারের মতো বিজ্ঞান উৎসব শুরু মঙ্গলবার

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো চারদিনব্যাপী ‘বিজ্ঞান উৎসব-২০১৮’ শুরু হবে আগামীকাল মঙ্গলবার । বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র উদ্যোগে আয়োজিত চারদিনব্যাপী এই বিজ্ঞান উৎসব চলবে আগামী ২৭ এপ্রিল শুক্রবার পর্যন্ত।

বিজ্ঞানের জন্য ভালোবাসা’র সভাপতি ইব্রাহিম ফাহাদ জানান, বিশ্বদ্যালয় পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলা, মজার মজার পরীক্ষা প্রদর্শনের ও অংশগ্রহণের সুযোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে তাদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করা ও শিক্ষার্থীদের সত্যিকারের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো শাবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজ্ঞান উৎসব ২০১৮।

আয়োজনে আগামীকাল ২৪ এপ্রিল ও ২৫ এপ্রিল থাকবে থাকবে কমিক কার্টুন, সায়েন্স ফিকশন মুভি, প্রদর্শনী। তৃতীয় দিন বৃহস্পতিবার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’। এবং শেষের দিন শুক্রবার থাকবে ‘ফান ডে উইথ সায়েন্স’। ফান ডে উইথ সায়েন্সে শিক্ষার্থীরা বিভিন্ন মজাদার গেমস খেলার মাধ্যমে বিভিন্ন ক্রেডিট অর্জন করতে পারবে। এবং সেসকল ক্রেডিট দিয়ে বই, পোস্টারসহ অসংখ্য জিনিস কিনতে পারবে।

বিজ্ঞান উৎসবে ‘বিজ্ঞান মেলা’ এবং ‘ফান ডে উইথ সায়েন্স’ এই প্রতিযোগিতায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম পর্যন্ত এবং দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ফান ডে উইথ সায়েন্সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। এই ক্যাটাগরিতে অংশ নিয়ে থাকছে অসংখ্য বই জেতার সুযোগ।

এক্ষেত্রে শিক্ষার্থীদের http://bit.ly/love4Science ; এই লিংকে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় সংগঠনের টেন্ট থেকে ফর্ম নেয়া যাবে। আবেদন সংক্রান্ত যেকোন প্রয়োজনে ০১৭৫০১৯৫০৭১ এই নাম্বারে যোগাযোগ করা যাবে।

তিনি আরো জানান, শুক্রবার সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পাদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. ইয়াসমিন হক, উপস্থিত থাকবেন। উৎসবে সহযোগী হিসেবে রয়েছে ‘বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন’।

উল্লেখ্য, ২০১১ সালে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সরকারের একটি প্রজেক্ট হিসেবে কাজ শুরু করলেও ২০১৩ সালে সেটা শাবি’র স্বেচ্ছাসেবী বিজ্ঞান বিষয়ক সংগঠন হিসেবে অর্ন্তভূক্ত হয়।

শেয়ার করুন