‘আইনি সহায়তা পাওয়া সকলের অধিকার’

সিলেটে লিগ্যাল এইড দিবস উদযাপন

সিলেটের সকাল রিপোর্ট :: ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভাগীয় নগরী সিলেটেও পালিত হয়েছে জাতীয় আইন সহায়তা দিবস ২০১৮।

এ উপলক্ষে শনিবার সকালে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে জাতীয় আইন সহায়তা প্রদান সংস্থা সিলেট জেলা কমিটির উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং সিলেটের জেলা লিগ্যাল এইড কমিটির মাননীয় চেয়ারম্যান ড. মোঃ গোলাম মতুর্জা মজুমদারের নেতৃত্বে র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদে গিয়ে শেষ।

পরে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, ‘আইনগত সহায়তা পাওয়া মানুষের অধিকার। আইনগত এই সহায়তা কার্যক্রম সম্পর্কে জনগণকে আরও সচেতন করতে হবে। টাকা নেই বলে কেউ আইনি সহায়তা পাবেনা, এটাতো মেনে নেয়া যায় না। আইন সবার জন্য সমান। এ জন্য লিগ্যাল এইড কমিটিকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। লিগ্যাল এইড জেলা কমিটির কার্যক্রমে গুরুদায়িত্ব পালন করতে হবে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সকল সদস্যদের।’

জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ ড. মো. গোলাম মর্তুজা মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

যুগ্ম জেলা জজ তাসলিমা শারমিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর দায়রা জজ মো. মফিজুর রহমান ভূইয়া, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক মহিতুল এনাম, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামান হিরো, এডিশনাল পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, র‌্যাব-৯’র অধিণায়ক কর্ণেল আলী হায়দার আজাদ, ডিআইজি প্রিজন একেএম ফজলুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সন্ধিপ কুমার সিংহ, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন তেলাওয়াত করেন হাফিজ মাওলানা এমদাদুল হক, গীতা পাঠ করেন শিমুল ব্যানার্জী। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার (ভারপ্রাপ্ত) ও সিনিয়র সহকারি জজ বেলাল উদ্দিন, লিগ্যাল এইডের আইনি সহায়তাপ্রাপ্ত আহমদ আলী প্রকাশ।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটের সরকারি কৌশলী খাদিমুল মিল্লাত, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ লালা, এডিশনাল পিপি অ্যাডভোকেট শামছুল ইসলাম, জেলা বারের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস। অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীবৃন্দ জাতীয় সংগীত পরিবেশন করেন।

পরে ‘গরীব দুঃখির মামলার দায় শেখ হাসিনা সরকার দেয়’ শিরোনামে একটি সচেতনতামূলক ভিডিও দেখানো হয়। আলোচনা সভা শেষে নর্থইষ্ট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামান হিরোর রচনায় ও নাবিক চৌধুরীর নির্দেশনায় ‘উপায় নাই’ নামে একটি নাটক পরিবেশন করেন।

শেয়ার করুন