স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: বাংলাদেশের স্বাধীনতা দিবসে সার্চ ইঞ্জিন গুগল তাদের লোগোতে স্থান দিয়েছে লাল-সবুজ। ডুডল (লোগো) হিসেবে পরিচিত এই লোগো যুক্ত হওয়ায় আজ গুগল ডটকমে (www.google.com) ঢুকলেই দেখা যাচ্ছে নীল আকাশের জমিনে আমাদের গর্বের লাল-সবুজ পতাকা।

বিভিন্ন বিশেষ দিবস, বিখ্যাত কারও জন্মদিন কিংবা বিভিন্ন আয়োজনে নিজেদের সার্চ ইঞ্জিনের ডুডল (লোগো) নিয়মিতই পরিবর্তন করে থাকে গুগল। বিশেষ এ দিনগুলোতে গুগল নিজেদের নিয়মিত লোগোর জায়গায় যুক্ত করে ওই বিশেষ দিবস বা আয়োজনের প্রতীকী কোনো ছবি বা অ্যানিমেশন। আজ বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসকে স্মরণ করেও সেই ডুডলে জাতীয় পতাকার ছোঁয়া এনেছে গুগল।

ডুডলটি সম্পর্কে গুগল জানিয়েছে, ‘৪৭ বছর আগে এ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণা দিয়েছিলেন স্বাধীনতার, যা বাংলাদেশের জন্মদিন হিসেবে পালিত হচ্ছে। আজ বাংলাদেশের সাধারণ মানুষ এ দিনটিকে উদযাপন করছে বিভিন্ন ধরনের প্যারেড, অনুষ্ঠান ও সংগীতের মাধ্যমে। এ ছাড়াও দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থান সাজানো হয়েছে লাল-সবুজ রঙের ফেস্টুন, ব্যাকড্রপে। আজকের এ দিনে গুগলও ডুডল তৈরি করেছে লাল-সবুজের আবহে উড়ন্ত বাংলাদেশের পতাকা দিয়ে। শুভ স্বাধীনতা দিবস, বাংলাদেশ!’

এর আগে, বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ২০১৩ সালের ২৬ মার্চ প্রথম বিশেষ ডুডল প্রকাশ করে গুগল। সেদিন গুগল তাদের মূল পাতায় বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে। সে ডুডলে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পান ব্যবহারকারীরা।

এর ধারাবাহিকতায় ২০১৫ সালের ২৬ মার্চ ডুডল পরিবর্তন করে গুগল। লাল-সবুজের সে ডুডলে ‘গুগল’ লেখাটিকে ফুটিয়ে তোলা হয়েছিল বাংলাদেশের পতাকার আদলে। ইংরেজিতে লেখা গুগলের ‘ও’ অক্ষরটিকে লাল রঙে বৃত্ত হিসেবে দেখানো হয়, যার মধ্যে দেখানো হয় বাঘ (বেঙ্গল টাইগার)।

২০১৬ সালের স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে ফুটিয়ে তোলা হয় উন্নতির দিকে এগিয়ে চলা বাংলাদেশকে। ডুডলটিতে ইংরেজিতে ‘গুগল’ লেখার ব্যাকগ্রাউন্ডে ছিল লাল-সবুজ আর ‘ও’ লেখাটির মাঝখানে দেখানো হয় বঙ্গবন্ধু সেতু। গুগলের নানা দিবসের সবগুলো ডুডল দেখা যাবে www.google.com/doodles ঠিকানায়।

শেয়ার করুন