সিলেট চেম্বারে বিদেশ ফেরৎ কর্মীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক সেমিনার

বক্তব্য রাখছেন মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি

ডেস্ক রিপোর্ট \ দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এবং বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশন (বিইএফ) এর যৌথ উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১০টায় চেম্বার কনফারেন্স হলে বিদেশ ফেরৎ কর্মীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-৩ আসনের মাননীয় সংসদ সদস্য এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিদেশ ফেরৎ কর্মীদের জন্য কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক সেমিনারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের প্রায় এক কোটি লোক বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন, যার মধ্যে ৮০ লক্ষই মধ্যপ্রাচ্যের দেশসমূহে রয়েছেন। বিভিন্ন পেশায় যুক্ত থেকে তারা দেশে প্রায় ১ লক্ষ হাজার কোটি টাকা রেমিটেন্স প্রেরণ করেছেন। এসব দক্ষ শ্রমিকেরা দেশের জন্য আশীর্বাদ স্বরূপ। কিন্তু অনেক সময় ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এবং বিভিন্ন অসুবিধায় পড়ে তারা দেশে ফিরে আসতে বাধ্য হন। এসব শ্রমিকদের কর্মসংস্থান সৃষ্টি করা আমাদের নৈতিক দায়িত্ব। তিনি বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে আমরা প্রায় ১০ লক্ষ শ্রমিক বিদেশে প্রেরণ করেছি। তাদের অর্জিত টাকা দেশে লেনদেন ও সুরক্ষার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপনের প্রস্তাব সরকারের নিকট প্রথম তিনি করেছিলেন বলে জানান। এছাড়াও বাংলাদেশের কর্মীরা বিদেশে মারা গেলে তাদের লাশ বিনা খরচে দেশে নিয়ে আসার ব্যবস্থা বর্তমান সরকার করেছে বলে তিনি অবহিত করেন। তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে দক্ষ শ্রমশক্তি বিদেশে প্রেরণের জন্য প্রতিটি উপজেলায় ট্রেনিং সেন্টার স্থাপন করা প্রয়োজন। তিনি বিদেশ ফেরৎ অভিজ্ঞ কর্মীদের সংশ্লিষ্ট শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান ও কল-কারখানায় নিয়োগের ব্যাপারে সিলেট চেম্বারকে সহযোগিতার হাত প্রসারিত করার অনুরোধ জানান।
সেমিনারের বিষয়বস্তুর উপর আলোকপাত করে বক্তব্য রাখেন আইএলও এর প্রতিনিধি রেহনুমা সালাম খান ও বিইএফ এর সচিব সাকিব কোরায়শী। সেমিনারে বিদেশ ফেরৎ কর্মীদের কর্মসংস্থান সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে সচিত্র প্রতিবেদন ও কী-নোট পেপার উপস্থাপন করেন সৈয়দ লতিফ হোসেন।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সামাজিক দায়বদ্ধতা থেকে বিদেশ ফেরৎ প্রবাসীদের জন্য সেমিনারটি আয়োজনে এগিয়ে এসেছে। তিনি এরকম একটি সময়োপযোগী সেমিনার আয়োজনের উদ্যোগে গ্রহণের জন্য ইন্টারন্যাশনাল লেবার অর্গাইজেশন (আইএলও) এবং বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশন (বিইএফ)-কে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশী কর্মীরা অত্যন্ত পরিশ্রমী। এজন্য বিদেশে বাংলাদেশী কর্মীদের চাহিদা রয়েছে। কিন্তু ভিসা সংক্রান্ত জটিলতা ও নানা অসুবিধার কারণে দেশে ফিরে এসে তারা উপযুক্ত কাজ না পেয়ে বেকার অবস্থায় থাকেন। এসব কর্মীরা বিদেশে থাকাকালীন সময়ে প্রচুর জ্ঞান ও দক্ষতা অর্জন করেন। যা আমরা সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে তাদেরকে শরীক করতে পারি। তিনি বিদেশ ফেরৎ কর্মীদের জন্য সিলেট চেম্বারে প্রবাসী কল্যাণ ডেস্ক চালু করা হবে বলে জানান। এছাড়াও উপযুক্ত কর্মসংস্থান প্রাপ্তির জন্য তাদের দক্ষতা ও অভিজ্ঞতার বিবরণসহ সিলেট চেম্বারে জীবন বৃত্তান্ত জমা দেওয়ার আহবান জানান।
সিলেট চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবীর সঞ্চলায় সেমিনারে আরো বক্তব্য রাখেন চেম্বারের পরিচালক এহতেশামুল হক চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক জিয়াউল হক, ফালাহ উদ্দিন আলী আহমদ, সিলেট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওয়ালিউল্লা মোল্লা, সিলেট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ মোঃ ছাইদুর রহমান, মেট্রোপলিটন ল কলেজ এর উপাধ্যক্ষ এড. শহীদুল ইসলাম, মোজাক্কীর হোসেন, সিলেট চেম্বারের সদস্য ফারুক আহমদ, মোঃ জুনায়েদ আলী, শেখ কাউসারুল হাসান, সামিয়া চৌধুরী, জাহানারা ইয়াসমিন, সালাহউদ্দিন বাবলু ও বিদেশ ফেরৎ কর্মীবৃন্দ।

শেয়ার করুন