সাবেক বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর পিতৃবিয়োগ

ডেস্ক রিপোর্ট ॥ বাংলাদেশে নিযুক্ত সাবেক বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর পিতা আফরোজ বখত চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি—রাজেউন)।
শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় তার লন্ডন শহরের রেডব্রিজ এলাকার নিজ বাস ভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। যুক্তরাষ্ট্রে অবস্থানরত মরহুমের শ্যালক মাহবুবুর রহমান চৌধুরী জানান, মরহুম আফরোজ বখত চৌধুরী বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯৫ বছর।
রোববার রেডব্রিজ মসজিদে জানাজার নামাজ শেষে তাকে স্থানীয় মুসলিম কবরস্থানে দাফন করা হয়েছে।
মরহুম আনোয়ার বখত চৌধুরীর মূল বাড়ি জগন্নাথপুর উপজেলার প্রভাকরপুর গ্রামে। বাংলাদেশের স্বাধীনতার অব্যাবহিত পরেই তিনি সপবিবারে যুক্তরাজ্যে পাড়ি জমান। কিছুদিন মানচেস্টারের রচডেলে বসবাসের পর তিনি লন্ডনে স্থায়ী হন।
মৃত্যুকালে আফরোজ বখত চৌধুরী স্ত্রী আশরাফুন নেছা চৌধুরী, ৪ ছেলে, নাতি-নাতনীসহ বিপুল সংখ্যক আত্মীয়-গুণগ্রাহী রেখে গেছেন।
মরহুমের বড় ছেলে আনোয়ার বি. চৌধুরী আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বৃটিশ কুটনীতিক। আনোয়ার চৌধুরী এর আগে ঢাকায় বৃটিশ হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে বৃটিশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। অতি সম্প্রতি আনোয়ার চৌধুরীকে বৃটিশ শাসিত দ্বীপ ক্যামেন আইল্যান্ডে বৃটেনের রাণীর প্রতিনিধি হিসেবে গভর্ণর নিয়োগ দেয়া হয়েছে।
পিতার রুহের মাগফেরাত কামনায় সবার দোয়া চেয়েছেন সাবেক বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী।
মরহুম আফরোজ বখত চৌধুরীর দ্বিতীয় পুত্র আখতার চৌধুরী পেশায় প্রকৌশলী। তৃতীয় পুত্র আখলাক চৌধুরী লন্ডনের খ্যাতিমান চিকিৎসক ও লন্ডন সেন্টাল হসপিটালে হার্ট সার্জন হিসেবে কর্মরত। মরহুমের ৪র্থ পুত্র একটি বহুজাতিক কোম্পানীর উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে লন্ডনে কর্মরত।

শেয়ার করুন