“মুসা আল হাফিজের মননবিশ্ব’ গ্রন্থের মোড়ক উম্মোচন ও সেমিনার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড.মো.আব্দুর রহিম বলেছেন,কবি ও দার্শনিকদের চিন্তা ধারা একটি জাতির অগ্রগতির প্রাণ সঞ্চারিত হয়। শিল্প ও সাধানার সাথে জাতিকে তাই নিবিড়ভাবে পরিচিত হতে হয়। তাদের কবিতা ও গবেষনার কর্মমূলে নিহিত চিন্তাধারাকে বিচার বিশ্লেষনে সাহিত্য সমালোচকদের এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে ড.মো.রেজাউল ইসলাম একটি অসাধারণ দৃষ্টান্ত। ‘মুসা আল হাফিজের মননবিশ্ব’ গ্রন্থের মাধ্যমে তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি প্রদীপ জালিয়েছেন। কেননা মুসা আল হাফিজের কবিতা ও গবেষণায় চিন্তার অবক্ষয় থেকে মুক্তির দর্শন রয়েছে।
মঙ্গলবার বিকেলে জেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
বিশিষ্ট লেখক,দৈনিক সিলেট সংলাপের সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান এর সভাপতিত্বে সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন শাবিপ্রবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মো.জাহাঙ্গীর আলম।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অধ্যাপক ড.মো. তাজ উদ্দিন ও অধ্যাপক ড.মো.নজরুল ইসলাম। সভায় আলোচনায় অংশ গ্রহণ করেন, ,অধ্যাপক ড.হোসেন আল মামুন, ড.আবু ইউসুফ, ড.মোহাম্মদ সেলিম,ড.আব্দুল্লাহ আল মামুন,ড.মো. জাহাঙ্গীর আলম,সহকারী অধ্যাপক রাজিক মিয়া,অধ্যাপক ড.মো.ইসমাইল হোসেন, কবি সুমন আকন্দ, অধ্যাপক ড.মো.ওহিদুল্লাহ, সহযোগী অধ্যাপক ড.মো.ফয়জুল হক,ফয়জুল হাসান খাদিমানী,মাওলানা হুমায়ুন আইয়ুব।
মোর্শেদ আশরাফ ও শাহিদ হাতিমীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন,সেমিনার বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব কবি আবদুল বাসিত মোহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন, ড.মো.রিজাউল ইসলাম।
সেমিনারে উপস্থিত ছিলেন,কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ-সভাপতি মুহাম্মদ বশির উদ্দিন,কবি সমালোচক বাসিত ইবনে হাবীব,কবি এখলাসুর রহমান,শাবিপ্রবি’র সহকারী রেজিষ্ট্রার আহমদ মাহবুব ফেরদৌস, ডা.মুবিন উদ্দিন, মাওলানা আব্দুল মোছাব্বির,জিন্নুরাইন চৌধুরী ও জাহেদুর রহমান চৌধুরী প্রমুখ। বিজ্ঞপ্তি-

শেয়ার করুন