বিশ্বকাপ নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক :: হৃদয়ভঙ্গ স্কটল্যান্ডের, বিপরীতে বিশ্বকাপে ওঠার আনন্দে মতোয়ারা ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির কারণে ডাকওয়ার্থ-লুইস মেথডে ৫ রানের জয়ে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে ক্যারিবিয়ানরা।

জিতলেই বিশ্বকাপের মূল পর্ব, এমন সমীকরণ সামনে রেখে বাছাই পর্বের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ড। ক্যারিবিয়ানদের ৪৮.৪ ওভারে ১৯৮ রানে অলআউট করে মূল পর্বের স্বপ্ন দেখতে শুরু করে স্কটিশরা। কিন্তু বৃষ্টি তাদের চেষ্টার পুরোটা করতেই দেয়নি! ৩৫.২ ওভারের সময় হারারে স্পোর্টস গ্রাউন্ডে যখন বৃষ্টি শুরু হয়, স্কটল্যান্ডের রান তখন ৫ উইকেটে ১২৫। ডি/এল মেথডে পিছিয়ে ছিল ৫ রানে। শেষ পর্যন্ত আবহাওয়ার উন্নতি না হওয়ায় ওই ব্যবধানটাই ছিটকে দিল স্কটল্যান্ডকে, আর বিশ্বকাপের টিকিট পেল ওয়েস্ট ইন্ডিজ।

টস জিতে বোলিং নেওয়ার সুফল শুরুতেই পায় স্কটল্যান্ড। ইনিংসের প্রথম বলেই ফিরে যান ক্রিস গেইল। সাফিয়ান শরিফের ওই ধাক্কা সামলে ওঠার আগেই আবার আঘাত। এবার এই পেসারের শিকার শাই হোপ (০)। শুরুর বিপর্যয় অবশ্য কাটিয়ে ওঠে ক্যারিবিয়ানরা এভিন লুইস ও মারলন স্যামুয়েলসের ব্যাটে। দুজনের হাফসেঞ্চুরিতে শক্ত ভিত পায় তারা। কিন্তু ৬৬ রান করা লুইসের পর স্যামুয়েলসও (৫১) প্যাভিলিয়নে ফিরলে আবার বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিকে কার্লোস ব্র্যাথওয়েট ২৪ রান করলে ৪৮.৪ ওভারে অলআউট হওয়ার আগে ক্যারিবিয়ানরা করতে পারে ১৯৮ রান।

বিশ্বকাপের মূল পর্বে খেলতে লক্ষ্যটা মোটেও কঠিন ছিল না স্কটিশদের জন্য। ‍কিন্তু কেমার রোচ ও জেসন হোল্ডারের তোপে মাত্র ১২ রানের মধ্যে দুই ওপেনার কাইল কোয়েৎজার (৪) ও ম্যাথু ক্রুস (২) আউট হলে ওয়েস্ট ইন্ডিজের আশার পালে লাগে হাওয়া। ১৪ রান করা মাইকেল জোন্স ফর্মে থাকা রোচের দ্বিতীয় শিকারে পরিণত হলে সেই হাওয়া আরও জোরে বইতে থাকে। পারফরম্যান্সের ধারাবাহিকতায় ক্যারিবিয়ানরা চতুর্থ উইকেট পায় স্কটল্যান্ডের ৬৭ রানের সময়।

দাঁড়িয়ে গিয়েছিলেন অবশ্য রিচি ব্রাইংটন ও জর্জ মানসি। ধৈর্যশীল ব্যাটিংয়ে তারা বাড়িয়ে নিচ্ছিলেন দলের রান। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের ‘বলি’ হয়ে ফিরতে হয় ৬৮ বলে ৩৩ রান করা ব্রাইংটনকে। অ্যাশলে নার্সের লেগ স্টাম্প মিস করা ডেলিভারিতে আঙুল তোলেন অস্ট্রেলিয়ান আম্পায়ার পল উইলসন। তিনি আউট না হলে হয়তো উইকেট ও রানের হিসাবে ডি/এল মেথডে এগিয়েও থাকতে পারতো স্কটল্যান্ড। যদিও ধীরগতিতে ব্যাটিং করা ব্রাইংটনের আউটকে অনেকে আবার ‘আশীর্বাদ’ হিসেবেও দেখছেন। ‘ক্রিকইনফো’র ধারাভাষ্যে টম ম্যাকেঞ্জি নামের একজন লিখেছেন, ‘বাজে আম্পায়ারিংয়ের কথা বলা হলেও ব্রাইংটনের আউটের পর মাঠে এসে মাইকেল লিস্ক ১০ বলে ১৪ রান করেছেন বলেই ডি/এল স্কোর কিছুটা কমেছে।’

হয়তো খেলা হলে লড়াইটা আরও জমজমাট হতো। ৫ উইকেট হারানো স্কটিশরা ম্যাচ জিততেও পারতো। কিন্তু বৃষ্টি আশীর্বাদ হয়ে এসেছিল ওয়েস্ট ইন্ডিজের জন্য। তাই ৩৫.২ ওভারে বৃষ্টি শুরু হওয়ার সময় অপরাজিত থাকা মানসি (৩২*) ও লিস্কের (১৪*) সঙ্গে হতাশা-যন্ত্রণায় হৃদয়ে রক্তক্ষরণ স্কটিশদের।

৫ রানের এই জয়ের ৮ পয়েন্ট নিয়ে সুপার সিক্স গ্রুপের শীর্ষে থেকে বিশ্বকাপের মূল পর্বে চলে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা জিম্বাবুয়ে সংযুক্ত আরব আমিরাতকে হারালেই সঙ্গী হবে তাদের।

 

 

শেয়ার করুন