ফিরতি পর্বে সোমবার মুখোমুখি শ্রীলংকা ও ভারত

ডেস্ক রিপোর্ট:আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি২০ সিরিজের ফিরতি পর্ব। ফিরতি পর্বের প্রথম ম্যাচে লড়বে স্বাগতিক শ্রীলংকা ও ভারত। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি। প্রথম পর্বে ভারতকে ৫ উইকেটে হারিয়েছিলো শ্রীলংকা। এবার প্রতিশোধের মিশনে নামবে ভারত। শ্রীলংকার লক্ষ্য এবারও জিতে ফাইনালের পথে এগিয়ে যাওয়া।
গেল ৬ মার্চ শ্রীলংকা-ভারত ম্যাচ দিয়ে শুরু হয় নিদাহাস ট্রফি। টস হেরে প্রথমে ব্যাট করে ওপেনার শিখর ধাওয়নের ৪৯ বলে ৯০ রানের সুবাদে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রান করে ভারত। এছাড়া মনিষ পান্ডিয়া ৩৭ ও ঋসভ পান্থ ২৩ রান করেন। জবাবে কুশল পেরেরার বিধ্বংসী ব্যাটিং-এ ৯ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলংকা। পেরেরা ৩৭ বলে ৬৬ রান করেন।
শ্রীলংকার কাছে হারের লজ্জা নিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয় ভারত। টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিং-এ পাঠায় টিম ইন্ডিয়া। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ৮ উইকেটে ১৩৯ রান করে বাংলাদেশ। লিটন দাস ৩৪ ও সাব্বির রহমান ৩০ রান করেন। জয়ের জন্য ১৪০ রানের টার্গেট ধাওয়ানের ৫৫ রানের সুবাদে পেরিয়ে যায় ভারত। ফলে ৬ উইকেটে ম্যাচ জিতে ভারত।
ভারতের কাছে নিজেদের প্রথম হারলেও, শ্রীলংকার বিপক্ষে প্রথম পর্বের শেষ ম্যাচে ঠিকই জ্বলে উঠে বাংলাদেশ। টস জিতে প্রথমে শ্রীলংকাকে ব্যাটিং-এ পাঠিয়েছিলেন টাইগার দলপতি মাহমুদুল্লাহ। কুশল মেন্ডিজের ৫৭ ও কুশল পেরেরার ৭৪ রানে বাংলাদেশের সামনে ২১৪ রানের বড় টার্গেট দেয় শ্রীলংকা। এত বড় টার্গেট নিজেদের ক্রিকেট ইতিহাসে কখনও স্পর্শ করতে পারেনি বাংলাদেশ।
কিন্তু গতকাল ইতিহাস বদলে দেয় বাংলাদেশ। সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের ৩৫ বলে অপরাজিত ৭২ রানের সাথে ড্যাশিং ওপেনার তামিম ইকবালের ৪৭ ও লিটন দাসের ৪৩ রানের কল্যাণে ২ বল ও ৫ উইকেট হাতে রেখে রেকর্ড জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ফলে ফাইনালের দৌড়ে ভালোভাবেই টিকে থাকে তারা। তবে এই জয়ের পরও ২ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের তৃতীয়স্থানে রয়েছে বাংলাদেশ। শ্রীলংকা ও ভারতেরও পয়েন্ট সমান ২। রান রেটে এগিয়ে সবার উপরে শ্রীলংকা, দ্বিতীয়স্থানে ভারত।
ফিরতি পর্বের শ্রীলংকার বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে ভারত। কারন ফাইনালের দৌড়ে ভালোভাবে টিকে থাকতে জিততে হবে বলে মনে করেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান মনিষ পান্ডিয়া, ‘প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে হেরেছি আমরা। তবে এবার আমরা জিততে চাই। এবারের জয় আমাদের ফাইনালের পথে ভালোভাবে টিকিয়ে রাখবে। আমাদের লক্ষ্য ভালো ক্রিকেট খেলা এবং জয় তুলে নেয়া।’
বাংলাদেশের কাছে হারলেও দল ভারতের বিপক্ষে ঘুড়ে দাড়াবে বলে মনে শ্রীলংকার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ শেষে চান্ডিমাল বলেন, ‘খুবই ভালো একটি ম্যাচ হয়েছে এবং ব্যাটসম্যানরা নিজেদের সেরাটা দিয়েছে। আমাদের বোলাররা ভালো করতে পারেনি। তাই ম্যাচটি হারতে হয় আমাদের। আমি নিশ্চিত, পরের ম্যাচে আমরা পরের ম্যাচেই ঘুড়ে দাড়াবো এবং আবারো জয়ের ধারায় ফিরবো।’
শ্রীলংকা দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, দাসুন শানাকা, কুসল পেরেরা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিজ, সুরাঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা ও ধনঞ্জয়া ডি সিলভা।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পান্ডে, দিনেশ কার্তিক, দিপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, বিজয় শংকর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকট, মোহাম্মদ সিরাজ ও ঋসভ পান্থ।

শেয়ার করুন