সুনামগঞ্জে হাওর রক্ষা বাঁধের কাজে ধীরগতি ও অনিয়মের অভিযোগ

তাহিরপুর ও ধর্মপাশায় পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার মানববন্ধন

 

ডেস্ক রিপোর্ট:মধ্যনগরের শালদিঘা হাওর রক্ষা বাঁধ প্রকল্প গ্রহণ ও নির্ধারিত সময়ে ও সঠিকভাবে সকল হাওর রক্ষা বাঁধের কাজ শেষ করার দাবিতে বুধবার সুনামগঞ্জের শালদীঘা হাওর পাড়ে ও তাহিরপুরের মাটিয়ান হাওর পাড়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে হাওরবাসী। পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত এসব মানববন্ধনে শালদীঘা ও মাটিয়ান হাওর তীরবর্তী কয়েকটি গ্রামের বিপুল সংখ্যক কৃষক যোগ দেন। মানববন্ধন চলাকালে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু’র পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বাঁধের কাজে ধীরগতি ও অনিয়মের কারণে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, সরকার যেখানে বলছে হাওর রক্ষায় টাকা সমস্যা নয় সেখানে শালদীঘার মত গুরুত্বপূর্ণ হাওর রক্ষা বাঁধ কিভাবে প্রকল্প থেকে বাদ যায় তা আমাদের বোধগম্য নয়। শালদীঘা হাওর সহ যেসব হাওরে এখনো প্রকল্প গ্রহণ করা হয়নি অতিসত্বর সেসব হাওরে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের জন্য জোর দাবি জানাই। প্রকল্প হচ্ছে, হবে এমন আশ্বাস নয় আমরা দেখতে চাই কাজ শুরু হয়েছে এবং যথাসময়ে শেষ হয়েছে।

মানববন্ধনে উপস্থিত বক্তারা বলেন, ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও এখনো অনেক বাঁধে কাজ শুরুই হয়নি। একই সাথে তারা অভিযোগ করেন নীতিমালা অনুযায়ী বাঁধের ৫০ মিটার দূর থেকে মাটি আনার কথা থাকলেও অনেক বাঁধের কাছে থেকে মাটি কাটা হচ্ছে। এতে বাঁধ দুর্বল হচ্ছে। এসব বাঁধ সহজেই পানির তোড়ে ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।

মানববন্ধন চলাকালে সমাবেশ দু’টিতে বক্তব্য রাখেন আব্দুল হাই মাস্টার, গোপেশ সরকার, শামীম আহমদ, মন্টু সরকার, আতিক ফারুকি, ইউপি সদস্য শাখাওয়াত হুসেন,জয়নাল আবেদিন, সাবেক ইউপি সদস্য তাপস বর্মণ, মনোরঞ্জন চাকলাদার, জালাল আহমদ, বশির আহমদ, নূরুল হক, আব্দুশশহীদ, উজ্জ্বল মিয়া প্রমুখ। মানববন্ধন শেষে কৃষকরা বিক্ষোভ মিছিল করেন।

শেয়ার করুন