সিকৃবিতে হাওর ফিসারিজ ডেভেলপমেন্ট শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

সিকৃবি সংবাদদাতা :: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদে ‘হাওর ফিসারিজ ডেভেলপমেন্ট’ শীর্ষক কর্মশালা শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। প্রকল্পের প্রধান গবেষক ও মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহা. তরিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ড. মুহাম্মদ মাহমুদুল ইসলাম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড।

মুক্ত আলোচনায় হাওরের মৎস্য সম্পদের টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন বিভাগের সমন্বয়, উন্নয়ন পরিকল্পনায় সংশ্লিষ্ট সকল বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তার সংশ্লিষ্টতা, প্রকৃত মৎস্যজীবিদের অগ্রাধিকার, জলমহলের দীর্ঘমেয়াদি ইজারা প্রদান, মৎস্য সম্পদ আহরণে বিভিন্ন ধ্বংসাতœক পদ্ধতি বন্ধ, কোলমাইন, বালু উত্তোলন, পাথর উত্তোলন ও ভাঙ্গা ইত্যাদির ক্ষতিকারক প্রভাব সম্পর্কে গবেষণা, মৎস্য ব্যবস্থাপনায় আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার এবং সমাজ ভিত্তিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনা ইত্যাদির জন্য সুপারিশ করেন আলোচকরা।

কর্মশালায় সিলেট ও সুনামগঞ্জ জেলার জেলা মৎস্য কর্মকর্তা, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মৎস্য অধিদপ্তরীয় কর্মকর্তাবৃন্দ, মৎস্যজীবি সমিতির সদস্য ও নেতৃবৃন্দ, হাওরে কর্মরত ওয়ার্ল্ড ফিস সেন্টার ও এফআইভিডিবির প্রতিনিধিবৃন্দ, মাৎস্য বিজ্ঞান অনুষদের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন