রাখাইনে ৫ গণকবরে ৪০০ লাশ

আন্তর্জাতিক ডেস্ক :: মিয়ানমারের রাখাইনে নতুন করে আরও ৫ টি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এসব গণকবরে ৪ শ’রও বেশি মানুষকে চাপা দেয়া হয়েছে। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ খবর প্রকাশ করেছে ।

এপির দাবি, স্যাটেলাইটে চিত্রের মাধ্যমে মিয়ানমারে নতুন করে কিছু গণকবরের প্রমাণ তাদের হাতে এসেছে। গত আগস্ট মাসে সেনাবাহিনী এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। এই চিত্র বাংলাদেশের কক্সবাজার ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের বর্ণনা মিলে যাচ্ছে। স্যাটেলাইটের চিত্র এবং রোহিঙ্গাদের ভাষ্য অনুযায়ী অন্তত ৫ টি গণকবরের সন্ধান মিলেছে।

এসব গণকবরে ৪শ’র মতো মানুষকে চাপা দেয়া হয়েছে বলে জানা যাচ্ছে। যে গ্রামটির কথা বলা হচ্ছে, সেখানে কাউকে প্রবেশ করতে দেয়নি মিয়ানমার সরকার। সুতরাং ওই গ্রামে আসলে ঠিক কতজন মারা গেছে তা পুরোপুরি নিশ্চিত হওয়া যাচ্ছে না।

এপি বলেছে, বাংলাদেশে অবস্থানরত যেসব রোহিঙ্গার সাক্ষাৎকার নেয়া হয়েছে, তাদের প্রায় সবাই বলেছে যে গু দার পিন গ্রামের উত্তরদিকের প্রবেশপথে তারা তিনটি বড় গণকবর দেখেছেন।

অল্প সংখ্যক রোহিঙ্গা জানিয়েছে, পাহাড়ের কাছে একটি কবরস্থানে তারা দুটি কবর দেখেছে। জায়গাটি গ্রামের একটি স্কুলের কাছাকাছি। গ্রামে হত্যাকাণ্ড চালানোর পর ১শ’র বেশি সেনা ওই স্কুলে তাদের ঘাঁটি গেড়েছিল।

শেয়ার করুন