পরিবেশ বান্ধব উপহার দিন

সিলেটের সকাল ডেস্ক::  উপহার হিসেবে যা-ই দেয়া হোক না কেন, সবসময়ই আমাদের চাওয়া থাকে— সেটা যেন অনেক দিন টেকসই হয়। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হলেও টেকসই উন্নয়নের বিকল্প নেই। দৈনন্দিন জীবনের ছোট্ট কিছু অভ্যাস বদলে ফেললেই হয়তো পরিবর্তন আসবে চারপাশে। উপহার বেছে নেয়ার আগে দেখে নিন তা পুনরায় ব্যবহার করা সম্ভব কিনা

অফিসে নিজের ডেস্কের কাছে আসতেই ছোট্ট চিরকুটসহ উপহার বাক্সটি দেখে হয়তো চমকে উঠেছেন। ভাবছেন আজ কি কোনো বিশেষ দিন? সহকর্মীদের কাছ থেকে হঠাৎ এমন উপহারের কারণ খুঁজে পেয়েছেন হয়তো একটু পরই। আপনার বিশেষ দিনটিকে আরো একটু বিশেষ করে তুলতেই তাদের এ প্রয়াস। তাদের এ চেষ্টা যে আপনার ঠোঁটের কোনায় হাসির জন্ম দিয়েছে, সেটা তো বলাই বাহুল্য।

সে যা-ই হোক না কেন, বিশেষ দিনে তো বটেই কোনো বিশেষত্ব ছাড়া দিনগুলোতেও উপহার পেতে কার না ভালো লাগে! প্রিয় বন্ধুকে দেয়া উপহার যদি পরিবেশের প্রতি দায়িত্বের বার্তা পৌঁছে দেয়, তাহলে কিন্তু বেশ ভালোই হয়। একজন পরিবেশবাদী কিংবা পরিবেশের বন্ধু হয়ে উপহার হিসেবে তাই বেছে নিন এমন কিছুই, যা আপনার চারপাশকে সুন্দর ও স্বাভাবিক রাখবে। জেনে নিন তেমন কিছু সূত্র, যা সাহায্য করবে পরিবেশবান্ধব উপহার বেছে নেয়ার ক্ষেত্রে:

গাছ এবং গাছ
উপহার হিসেবে গাছের বিকল্প আসলে কিছুই নেই। অন্দরসাজ, অফিসের ডেস্কে রাখার জন্য কিংবা গাড়িতে, যেখানেই হোক না কেন মানিপ্লান্ট, ক্যাকটাসসহ অনেক রকম ইনডোর প্লান্টের নাম রাখতে পারেন উপহার হিসেবে দেয়ার জন্য। গাছ অন্দরের সৌন্দর্য বাড়াবে যেমন, তেমনি চোখের স্বস্তি এনে দিতেও সক্ষম। কে না জানে চোখের সামনে এক টুকরা সবুজ প্রশান্তি এনে দেয় অনেকটুকু। আর শুধু গাছ যদি না দিতে চান উপহার হিসেবে, তাহলে এর সঙ্গে যূথবদ্ধ করতে পারেন প্রিয় লেখকের বই। ব্যস, প্রিয় মানুষটির জন্য এর থেকে ভালো উপহার আর কি-ইবা হতে পারে।

রিসাইক্লিং পণ্য
উপহার হিসেবে যা-ই দেয়া হোক না কেন, সবসময়ই আমাদের চাওয়া থাকে— সেটা যেন অনেক দিন টেকসই হয়। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হলেও টেকসই উন্নয়নের বিকল্প নেই। দৈনন্দিন জীবনের ছোট্ট কিছু অভ্যাস বদলে ফেললেই হয়তো পরিবর্তন আসবে চারপাশে। উপহার বেছে নেয়ার আগে দেখে নিন তা পুনরায় ব্যবহার করা সম্ভব কিনা। ওয়ান টাইম ইউজ কিছুই উপহার হিসেবে ভালো নয়। তাই উপহার কেনার আগেই নজর দিন সেটা কতটা টেকসই হবে এবং পুনরায় ব্যবহার উপযোগী কিনা সে বিষয়ে।

পুনর্ব্যবহৃত উপাদানে তৈরি
উপহার হিসেবে প্রিয় মানুষটিকে হয়তো কোনো পোশাক উপহার দিতে চাচ্ছেন, সেক্ষেত্রে বেছে নিন এমন পোশাক ব্র্যান্ড, যা পরিবেশের বন্ধু হয়েই কাজ করছে। এখন অনেক পরিচিত নামি ব্র্যান্ড ইকোফ্রেন্ডলি পোশাক প্রস্তুত করে থাকে। এর অধিকাংশই হয়তো পুনব্যবহূত উপাদানে তৈরি। অর্থাৎ পুরনো কাপড় ব্যবহার করে প্রস্তুত করা হয় নতুন পোশাক। পোশাক কেনার আগে তার সঙ্গে জুড়ে দেয়া লেবেল দেখে নিন। শুধু পোশাকই নয়, গহনা, তৈজস থেকে শুরু করে ঘর সাজানোর বিভিন্ন সামগ্রীও তৈরি করে থাকে অনেক প্রতিষ্ঠান। তাই পরিবেশের বন্ধু হিসেবে আপনার জন্য উপযোগী উপহার হবে সেটিই।

ফেলনা থেকে উপহার
চাইলে একটু বাড়তি যত্ন দিয়ে ঘরে থাকা ফেলনা জিনিস থেকেও কিন্তু সম্পূর্ণ নতুন আর ভিন্নধর্মী উপহার তৈরি করে ফেলতে পারেন প্রিয় মানুষটির জন্য। পুরনো কাপড়, বোতাম আর সুঁই-সুতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন আকর্ষণীয় ব্যাগ। পুরনো খবরের কাগজ দিয়ে ঘরেই তৈরি করে ফেলতে পারেন ঘর সাজানোর কিছু। ঘরে থাকা এমন অনেক উপকরণ রিইউজ করতে পারেন। নিঃসন্দেহে এসব উপহার একটু আলাদা বৈশিষ্ট্য বহন করবে প্রিয় মানুষটির কাছে।

শেয়ার করুন