সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন পিটারসেন

স্পোর্টস ডেস্ক :: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন বছর খানিক আগেই। এরপরও নিয়মিত খেলে যাচ্ছিলেন ঘরোয়া লিগগুলো। তবে এবার সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন ইংল্যান্ডের সাবেক তারকা ব্যাটসম্যান কেভিন পিটারসেন। চলতি বছর শেষে ক্যারিয়ারের ইতি টানবেন বলে ঘোষণা দেন হার্ড হিটার এই ব্যাটসম্যান।

বর্তমানে অস্ট্রেলিয়া ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশের দল মেলবোর্ন স্টারসের হয়ে খেলছেন পিটারসেন। রাতে ডার্বিতে মেলবোর্ন রেনেগেডসের কাছে তার দল হেরে যাওয়ার পরপরই বিদায়ের আগাম ঘোষণা দেন ডানহাতি এই ব্যাটসম্যান।

২০১৩-১৪ অ্যাশেজে বাজে পারফরম্যান্সের জের ধরে জাতীয় দল থেকে বাদ পড়ার পর আর ফিরতি পারেননি কেপি। গত বছরের আগস্টেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান পিটারসেন।

এর আগে ২০০৪ সালের ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে দেশের হয়ে রঙিন জার্সিতে অভিষেক হয় তার। পরের বছরের ১৩ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে এবং ২০০৫ সালের ২১ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা জার্সিতে অভিষেক ঘটে।

তিনি ২০১৩ সালের ২৭ জুন নিউজিল্যান্ডের সঙ্গে জাতীয় দলের হয়ে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন। ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার হয়ে শেষ ওয়ানডে এবং ২০১৪ সালের ৩ জানুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়েই সাদা জার্সিকে বিদায় জানান।

ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বকালের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। ইংল্যান্ডের শীর্ষ পাঁচ রান সংগ্রহকারীদের মধ্যে কেপির গড়ই সবচেয়ে বেশি। তবে একটা দিক থেকে সবার চেয়ে এগিয়ে রয়েছেন পিটারসেন। সব ধরনের ফরম্যাট মিলিয়ে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক রানের মালিক তিনি।

শেয়ার করুন