রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা বৃহস্পতিবার

সিলেটের সকাল ডেস্ক :: বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। আর ১৮-২০ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বুধবার জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানান সিইসি। বিকেল ৩টায় সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয়ে যান তিনি। স্পিকারের সঙ্গে সাক্ষাতের সময় আরও উপস্থিত ছিলেন ইসির ভারপ্রাপ্ত সচিব, নির্বাচন কমিশন সচিবালয় ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

স্পিকার সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদ সচিবালয় থেকে আমার কাছে সিইসির সাক্ষাতের সময় চাওয়া হয়েছিল। সে হিসেবে আজ বৈঠক হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আমাকে জানানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচন করে থাকেন। নির্বাচন কমিশন থেকে আমাদের কাছে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটার তালিকা চাওয়া হয়েছিল। আমরা তা সরবরাহ করেছি।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে।

সংশ্লিষ্টদের মতে, বুধবার থেকে ২১তম প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষণগণনা শুরু হচ্ছে। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৯ মেয়াদে ১৬ জন প্রেসিডেন্ট হয়েছেন। সে হিসেবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি।

২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব নেওয়া বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ ফেব্রুয়ারি শেষ হবে। সংবিধান অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৬০ থেকে ৯০ দিনের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন হবে।

শেয়ার করুন