চ্যানেল আই চত্বরে শনিবার প্রকৃতি মেলা

সিলেটের সকাল ডেস্ক :: প্রকৃতিবিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন সপ্তমবারের মতো আয়োজন করছে ‘দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই প্রকৃতি মেলা’। আগামী শনিবার চ্যানেল আই ভবন চত্বরে সকাল ১১ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এ মেলা।

আজ বৃহস্পতিবার চ্যানেল আই ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। এতে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড/চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইমপ্রেস গ্রুপ ও চ্যানেল আইয়ের পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক বিদ্যুৎ কুমার বসু ও পরিচালক তাবাসুম মোস্তফা বক্তৃতা করেন।

এ সময় আরো উপস্থিতি ছিলেন সহযোগী প্রতিষ্ঠান নূর ইকো-ব্র্রিক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. শাজাহান সিরাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জসিমউদ্দিনসহ পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা বিশিষ্টজনেরা।

ফরিদুর রেজা সাগর বলেন, প্রকৃতি মেলায় প্রকৃতির সুর ও সঙ্গীত ভিন্নমাত্রা নিয়ে ধরা দেবে। থাকবে অভিনব ক্যারেক্টার শো। প্রাণপ্রকৃতি নিয়ে থাকবে ছবি প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মূকাভিনয়, গম্ভীরা, জারিগান ইত্যাদি।

তিনি বলেন, মেলা প্রাঙ্গণে আরো থাকবে সামুদ্রিক মাছের স্টল, জীবন্ত প্রজাপতি ঘর, পাখি নিয়ে তথ্য-উপাত্ত ও বিভিন্ন প্রজাতির গাছের পসরা সাজিয়ে বসবে নার্সারিগুলো। প্রকৃতি নিয়ে গ্রামীণ ঐতিহ্যের গানে চলবে খ্যাতিমান শিল্পীদের প্রকৃতিবন্দনা। থাকবে গানের সঙ্গে নানা সাজের নাচের আয়োজনও। পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে মেলায় অংশগ্রহণ করবেন প্রকৃতিবিদ, প্রকৃতিপ্রেমিসহ দেশের গন্যমাণ্য ব্যক্তিবর্গ। চারদিকে ফলদ, বনজ ও ওষুধি গাছে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠবে সবুজে মোড়ানো একখণ্ড বাগান।

সোনার বাংলার সবুজ হারিয়ে আজ বিবর্ণপ্রায় উল্লেখ করে মুকিত মজুমদার বাবু বলেন, অপরিণামদর্শী কর্মকাণ্ডের ফলেই হারাতে বসেছে সোনার বাংলার সবুজ রূপ। দেশের প্রকৃতিকে সংরক্ষণ করতে, পরিবেশকে বাঁচাতে, প্রকৃতির ভয়াবহ বিপর্যয় রুখতে প্রকৃতি সংরক্ষণের কার্যকরী উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে। তাই প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে দেশবন্ধু গ্রুপ-চ্যানেল আই এ প্রকৃতি মেলার আয়োজন করে আসছে। যা সারা দেশের মানুষের মাঝে প্রকৃতি রক্ষার বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করে চলেছে।

তিনি বলেন, ‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’- এ প্রতিপাদ্যকে ধারণ করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে এ মেলার আয়োজন করে আসছে। অন্যান্যবারের মতো এবারো পুরো মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়ে অন্য বক্তারা বলেন, পরিবেশ ও প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ মেলা। সংবাদ সম্মেলন শেষে প্রকৃতিবিষয়ক সচেতনতা সৃষ্টিতে শিশুদের নিয়ে প্রকৃতিপ্রেমীরা বর্ণাঢ্য একটি শোভাযাত্রার আয়োজন করে।

শেয়ার করুন