গানের পাখি শাম্মী আক্তার না ফেরার দেশে

সিলেটের সকাল ডেস্ক :: বরেণ্য সংগীতশিল্পী গানের পাখি শাম্মী আক্তার (৬২) আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার বিকেলে রাজধানীর শান্তিনগরের বাসা থেকে বাসা থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। শাম্মী আক্তার বিগত পাঁচ বছর যাবত ক্যান্সারে ভুগছিলেন।

বাংলায় জন্ম নেয়া, বাংলায় কথা বলা, বাংলার মানুষের ভালোবাসা পাবার মধ্যেই যেন নিজের জীবনের সার্থকতা খুঁজে পেতেন শাম্মী আক্তার।তিনি তার গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানান সময়ে নানান জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি।

চলচ্চিত্রের গানে শাম্মী আক্তারের যাত্রা শুরু আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্য দিয়ে। এই চলচ্চিত্রে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘আসি যেমন আছি তেমন রবো বউ হবোনা রে’ এবং ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’। সত্য সাহার সুর সঙ্গীতে এই দুটি গানের জনপ্রিয়তার কারণে আর পিছনে ফিরে তাকাতে হয়নি শাম্মী আক্তারকে। এরপর শাম্মীর চলচ্চিত্রে প্রায় তিনশো গান গেয়েছেন।

জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ভালোবাসলেই সবার সাথে ঘর বাধা যায়না গানটি গাওয়ার জন্য শাম্মী আক্তারকে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়া হয়।

১৯৭৭ সালের ২২ ফ্রেব্রুয়ারি আকরামুল ইসলামের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন শাম্মী আক্তার। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া। মৃত্যুর আগে দুই নাতি আর্শ ও আরিবের সঙ্গেই সময় কাটাতেন শাম্মী আক্তার।

শেয়ার করুন