সিলেটে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালিত

সিলেটের সকাল রিপোর্ট :: সারাদেশের ন্যায় শনিবার সিলেটেও পালিত হয়েছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড পালন করা হয়েছে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেট মহানগরের ২৭টি ওয়ার্ডের স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ২২০টি কেন্দ্র ও জেলার ১২ উপজেলার ২৫৬৩ কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলে। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’।

সকাল সাড়ে ৯টার দিকে নগরীর কুমারপাড়াস্থ টিকাদান কেন্দ্রে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় মেয়র জানান, এবারের রাউন্ডে মহানগরে সর্বমোট লক্ষ্যমাত্রা ৬৩ হাজার ৮৮জন শিশু। প্রথম রাউন্ডে আমরা ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ক্ষেত্রে ১০৭ পারসেন্ট এবং ১২ থেকে ৫৯ বয়সী শিশুদের ক্ষেত্রে ৯৪পারসেন্ট সফলতা অর্জন করেছি। এবার দুই ক্যাটাগরীতেই আমরা শতভাগ সফলতা অর্জন করতে পারবো বলে আশা রাখছি।

উল্লেখ্য, সিলেট জেলার ১২ উপজেলায় ৪ লাখ ৪৪ হাজার ৯৬৯ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৪৬ হাজার ৬৪৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৩ লাখ ৯৮হাজার ৩২২ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়।

একই সাথে সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডে ৬৩হাজার ৮৮ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের শিশুর সংখ্যা ৫ হাজার ৬শ’৫৭ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৫৭ হাজার ১শ’৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

শেয়ার করুন