সিলেটে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে সভা অনুষ্ঠিত

সিলেটের সকাল রিপোর্ট :: পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে পরিবার পরিকল্পনা বিভাগ সিলেটের ব্যবস্থাপনায় পরিবার পরিকল্পনা সেক্টরে কাজ করা সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের নিয়ে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নগরীর সাগরদিঘীর পাড়স্থ জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

আগামী ৩০ ডিসেম্বর থেকে দেশব্যাপী শুরু হতে যাওয়া পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ’র (৩০ ডিসেম্বর ১৭- ০৪ জানুয়ারি ২০১৮)। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘পরিকল্পিত পরিবার গড়ি,মাতৃমৃত্যু রোধ করি’।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সিলেট বিভাগের পরিচালক (যুগ্মসচিব) মো. কুতুব উদ্দিন ও সিলেট জেলার উপ-পরিচালক ডা. লুৎফুন্নাহার জেসমিনের পৃষ্ঠপোষকতায় অ্যাডভোকেসি সভায় উপস্থিত ছিলেন সিলেট জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক (প.প) এ কে এম সেলিম ভূঁইয়া, সিলেটের সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আহমদ সিরাজুম মুনীর, বেসরকারি সংস্থা এফপিএবি, সিলেটের জেলা কর্মকর্তা মো. জাকিরুল ইসলাম, এসএসকেএস, সিলেটের প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান বাবুল, সীমান্তিক-রুরাল প্রতিনিধি সৈয়দ আবুল হাসনাত, মেরীস্টোপস প্রতিনিধি মো. আজিজুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘সঠিক সময়ে সঠিক পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের মাধ্যমে মাতৃ এবং শিশু মৃত্যু অনেকাংশে হ্রাস করা সম্ভব। আর গুণগত সেবা প্রদান মা এবং শিশু মৃত্যু হ্রাসসহ জনগণের পরিবার কল্যাণ বিষয়ক সামগ্রিক প্রত্যাশাকে পূরণ করতে সক্ষম । তাই পরিকল্পিত পরিবার গড়ার মাধ্যমেই মাতৃমৃত্যু রোধের জন্য আমাদের সকলকে এক সাথে কাজ করতে হবে।’

বক্তারা আরো বলেন, মান সম্পন্ন সেবা প্রদানের জন্য অবশ্যই গ্রহীতার অধিকারসমূহ নিশ্চিত করতে হবে। তাই জনগণকে তাদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদান এবং সেবা গ্রহণে উদ্বুদ্ধ করা এবং সেবা প্রদানে সেবাদানকারী কর্তৃক আরও বেশি আন্তরিক হবার উদ্দেশ্যেই এবারের সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যে গুণগত সেবার মানের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।’

অ্যাডভোকেসী সভা শেষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রচার সপ্তাহের নানা পরিকল্পনার কথা তুলে ধরা হয়। এসময় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের বার্তা গুরুত্বের সাথে প্রচারের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির জন্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া কর্মীদের অগ্রণী ভূমিকা পালনের আহবান জানায় পরিবার পরিকল্পনা বিভাগ।

শেয়ার করুন