শাবিতে ১৬ দিনব্যাপী যৌন নির্যাতন বিরোধী ক্যাম্পেইন সমাপ্ত

শাবি প্রতিনিধি :: বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি ও উইএন-ইউমেন এর সহযোগিতায় ও শাবিপ্রবি’র যৌন নির্যাতন বিরোধী ইউনিটের আয়োজনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৬ দিনব্যাপী যৌন নিযার্তন বিরোধী  ক্যাম্পেইনের সমাপনী অনুষ্ঠিত হয়েছে।  রোববার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এর সমাপনী অনুষ্ঠান পুরষ্কার বিতরণীর মাধ্যমে শেষ হয়।

ফাহমিদা খান ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম ছাত্রী হলের প্রভোস্ট, অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, প্রক্টর জহির উদ্দিন আহমেদ, সহকারী অধ্যাপক মোহাম্মদ আফজাল হোসেন, সরকার সোহেল রানা, সিলেট বিভাগের ইউএন-উইমেন এর প্রধান এড. সৈয়দা শিরিন আক্তার, উম্মে সালমা প্রমুখ। ক্যাম্পেইনের আহ্বায়ক ছিলেন নিউটন চন্দ্র দাশ ও সদস্য সচিব ছিলেন কয়েস মিয়া।

অনুষ্ঠানে অধ্যাপক আমিনা পারভীন বলেন ‘যৌন নিযাতর্নের বিষয়টা চেপে যাওয়ার সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। যৌন নিযাতর্নের শিকার হলে অবশ্যই নিযার্তন সম্পর্কে মুখ খোলতে হবে এবং নিযার্তনকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলতে হবে। নির্যাতিতকে লজ্জা পেলে হবে না, নিযার্তনকারীকে লজ্জা পেতে হবে। সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে।’

নারীর প্রতি যৌন নির্যাতনের বিরুদ্ধে রুখে দাড়াঁবার দক্ষতা বৃদ্ধির জন্য ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর ১৬ দিনব্যাপী যৌন নিযার্তন বিরোধী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ঐদিনগুলোতে যৌন নিযার্তন বিরোধী বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা, কুইজ, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা ও ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ক্রিকেট খেলায় চ্যাম্পিয়ন হয় বেগম রোকেয়া দল এবং রার্নাস আপ হয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা দল। বিতর্কে চ্যাম্পিয়ন ওয়াসফিয়া নাজরিন দল এবং রানার্স আপ প্রীতিলতা ওদ্দেদার দল। মেয়েদের হ্যান্ডবল খেলায় চ্যাম্পিয়ন জাহানারা ইমাম দল এবং রানার্স আপ হয় সুফিয়া কামাল দল। উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় ১ম হয়েছেন আরাফ আহমদ এবং ২য় ও ৩য় স্থান অর্জন করেছেন যথাক্রমে আবু রেদওয়ান খান ও নওরোজ রামিম। এছাড়া কুইজ প্রতিযোগিতায় ১০ জনকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠান শুরু আগে সন্ধ্যা সাড়ে ৫টায় ‘একটি শিকড়ের আর্তনাদ’ নামে যৌন নিযার্তন বিরোধী একটি নাটক মঞ্চস্থ হয়।

 

শেয়ার করুন