শাবিতে সমসাময়িক বাংলাদেশের অর্থনীতি বিষয়ক সেমিনার

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের সমসাময়িক অর্থনীতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

শাবির অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামান এর সভাপতিত্বে সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাঙ্কের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাস উদ্দিন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য ও অর্থনীতিবিদ প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ।

সেমিনারে ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বাংলাদেশের সমসাময়িক অর্থনীতির উপর আলোকপাত করে দেশের অর্থনীতির ভবিষ্যত সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। তিনি পদ্মাসেতু প্রকল্প, বিদ্যুতায়ন, মেট্রোরেল, নতুন ব্রডগেজ রেলপথ স্থাপনা, নদীপথ সম্প্রসারণ, যানজট নিরসনসহ নানান দিক নিয়ে কথা বলেন।

তিনি আরও বলেন, উন্নয়নমূলক অর্থনৈতিক কাজের পথ আরো সুগম করার জন্য জানুয়ারি-ডিসেম্বর পর্যন্ত অর্থবছর কার্যকরণের পরিকল্পনা রয়েছে যাতে করে বর্ষাকাল আসার আগেই শুকনা মৌসুমে উন্নয়ন্মূলক কাজ শুরু করা যায়।

প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ সমসাময়িক অর্থনীতির উপর আলোকপাত করে দেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচীর আলোচনা করেন। শিক্ষা ও গবেষণায় শাবির শিক্ষক ও শিক্ষার্থীদেরও সর্বাতক সাহায্য সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করে সেজনজট মুক্ত একটি ক্যাম্পাস গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। তিনি শিক্ষার্থীদেরকে ড্রপ দেওয়ার সংস্কৃতি থেকে বের হয়ে আসার আহ্বান জানান।

সেমিনারের শেষে বিভাগীয় প্রধান প্রফেসর সৈয়দ হাসানুজ্জামান ২০১৭-১৮ বর্ষের অর্থনীতি সমিতির কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন।

শেয়ার করুন