রপ্তানী দেশের অর্থনীতির অন্যতম প্রধান খাত

রপ্তানী উন্নয়ন ব্যুরো ও সিলেট চেম্বারের যৌথ উদ্যোগে রপ্তানী সংক্রান্ত সেমিনার

সিলেটের সকাল রিপোর্ট:রপ্তানী উন্নয়ন ব্যুরো, সিলেট কার্যালয় ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে ‘ডকুমেন্টেশন ফর এক্সপোর্ট-ইমপোর্ট প্রসিজিউর’ শীর্ষক সেমিনার সোমবার চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শহিদুল ইসলাম চৌধুরী।

সেমিনারের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, সিলেট কার্যালয়ের গবেষণা কর্মকর্তা কাজী মোঃ মহিউদ্দিন এবং সেমিনারের বিষয়বস্তুর উপর সচিত্র প্রতিবেদন সহ কী-নোট পেপার উপস্থাপন করেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, ঢাকা’র উপ-পরিচালক মোঃ জাকির হোসেন।সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর উপ কমিশনার মোঃ পায়েল পাশা, সিলেট চেম্বারের পরিচালক ও রপ্তানী সাব কমিটির আহবায়ক মোঃ হিজকিল গুলজার, পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি শ্রীমতি স্বর্ণলতা রায়।

প্রধান অতিথির বক্তব্যে শহিদুল ইসলাম চৌধুরী বলেন, রপ্তানী খাত দেশের অর্থনীতির অন্যতম প্রধান খাত। এ খাতের উন্নয়নের সাথে দেশের সামগ্রিক উন্নয়নের বিষয়টি জড়িত। সরকার রপ্তানী খাতের উন্নয়নে অনেকগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন। যার মধ্যে সারাদেশে একশ’টি স্পেশাল ইকোনমিক জোন গঠনের উদ্যোগটি অত্যন্ত সময়োপযোগী। তিনি বলেন, সরকারের একার পক্ষে দেশের উন্নয়ন করা সম্ভব নয়, এজন্য ব্যবসায়ীদেরকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি কৃষিপণ্য সঠিকভাবে সংরক্ষণ ও কৃষকদের সুবিধার্থে কোল্ড স্টোরেজ স্থাপনে এগিয়ে আসার জন্য বিত্তশালী ব্যবসায়ীদের আহবান জানান। তিনি নতুন উদ্যোক্তাদের বিসিক শিল্প নগরীতে প্লট প্রাপ্তি, তামাবিল স্থলবন্দরে রপ্তানী পণ্য রাখার জন্য শেড তৈরী সহ রপ্তানী বাণিজ্যের প্রসারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, বর্তমান বিশ্বায়ন ও মুক্তবাজার অর্থনীতির ফলে রপ্তানী বাণিজ্যে যে প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে-এতে টিকে থাকতে হলে আমাদেরকে রপ্তানী সম্পর্কে ভাল ধারণা অর্জন করতে হবে। সিলেট চেম্বার ও রপ্তানী উন্নয়ন ব্যুরো রপ্তানী সংক্রান্ত বিষয়ে নিয়মিত সেমিনার আয়োজন করে থাকে। তিনি আরো বলেন, দেশের রপ্তানী খাতকে এগিয়ে নিতে আন্তর্জাতিক পরিমন্ডলে নতুন বাজার সৃষ্টি করতে হবে এবং চাহিদা অনুযায়ী মানসম্পন্ন পণ্য রপ্তানী করতে হবে। এজন্য প্রশিক্ষণ গ্রহণ করা একান্ত জরুরী।

এ সময় উপস্থিত ছিলেন গ্রামীণ জনকল্যাণ সংসদ এর নির্বাহী সম্পাদক জামিল চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা মোঃ নূর আহমদ, লিলি রানী দেব, শুভ ভ্রত শর্মা, মোঃ মাসুদ রানা এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীবৃন্দ।

শেয়ার করুন