যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়েছে বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক :: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তাতে ক্ষুব্ধ হয়ে যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়েছে ক্রুদ্ধ ফিলিস্তিনিরা। খবর ডেইলি মেইলের।

এমন ঘোষণাকে কেন্দ্র করে আরও বেশি সময় ধরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করবেন বলেও প্রতিজ্ঞা করেছেন। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর বিশ্বজুড়ে নিন্দা স্বত্ত্বেও ট্রাম্প ঘোষণা করেছেন যে, তার এই পদক্ষেপে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে সহায়তা করবে।

তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু করেছেন বলেও ঘোষণা দিয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এমন ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আজ আমরা স্পষ্টভাবেই বলতে পারি যে, জেরুজালেমই ইসরায়েলের রাজধানী। এই বাস্তবতা স্বীকৃতির তুলনায় কম বা বেশি কিছুই না।

এদিকে, বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা বলছেন, দ্বি-রাষ্ট্রীয় সমাধনের ক্ষেত্রে এটা মৃত্যুকে আলিঙ্গন করা এবং ট্রাম্প মধ্যপ্রাচ্যে যুদ্ধ ঘোষণা করেছেন। অপরদিকে, হামাস সংগঠন বলছে, ট্রাম্প নরকের দুয়ার খুলে দিয়েছেন।

ইসরায়েল এবং ফিলিস্তিন উভয় দেশের সঙ্গেই চীনের ভালো সম্পর্ক রয়েছে। দেশটির তরফ থেকে ট্রাম্পের এমন ঘোষণার ফলে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, এর ফলে ওই অঞ্চলে অস্থিতিশীলতা এবং উত্তেজনা আসন্ন। ট্রাম্পের নতুন পদক্ষেপকে অসম্পূর্ণ এবং ব্যর্থ বলে উল্লেখ করেছে ইরান। এই ঘোষণায় রাশিয়াও উদ্বেগ প্রকাশ করেছে।

শেয়ার করুন