বিস্ফোরণ ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনা ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক :: অত্যাধুনিক বিস্ফোরক দিয়ে লন্ডনের ডাউনিং স্ট্রিটে হামলা চালিয়ে প্রধানমন্ত্রী থেরেসা মে-কে হত্যার পরিকল্পনা হয়েছিল বলে দাবি করেছে ব্রিটিশ পুলিশ। নিজস্ব সূত্রের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, পরিকল্পনাটি নস্যাৎ করে দিয়েছে পুলিশ। গত সপ্তাহে গ্রেফতার হওয়া দুইজন সন্দেহভাজন সন্ত্রাসী জিজ্ঞাসাবাদে এই তথ্য দিয়েছেন বলে সূত্রের বরাতে দাবি করেছে স্কাই নিউজ।

যুক্তরাজ্যে গত সপ্তাহে দুইজন সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেফতার করে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। এক বিবৃতির মাধ্যমে তারা জানায়, নভেম্বরের শেষ দিকে দেশটির কাউন্টার টেরোরিজম কমান্ড সদস্যরা দক্ষিণ-পূর্ব বার্মিংহামে অভিযান চালিয়ে ২০ বছর বয়সী নাইমুর জাকারিয়া রহমান এবং ২১ বছর বয়সী মোহাম্মদ আকিব ইমরানকে গ্রেফতার করেছে। স্কাই নিউজ জানিয়েছে, আটক দুই যুবক ডাউনিং স্ট্রিটে বিস্ফোরক দিয়ে হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত বলে সন্দেহ করছে পুলিশ।

স্কাই নিউজ বলছে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে বিস্ফোরণ ঘটিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সুযোগে মে-র ওপর হামলা ও তাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে পুলিশের ধারণা। মঙ্গলবার যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই ফাইভের প্রধান অ্যান্ড্রু পার্কার প্রধানমন্ত্রীকে হত্যার পরিকল্পনার বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করেছেন।

হত্যার পরিকল্পনার বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানানো হয়নি। তবে মঙ্গলবার সকালে মে-র মুখপাত্র জানান, ব্রিটেন গত এক বছরে সন্ত্রাসবাদী হামলার অন্তত ৯টি ষড়যন্ত্র নস্যাৎ করেছে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্যে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। মার্চে ওয়েস্টমিনস্টার ব্রিজ এলাকায় এক ব্যক্তি পথচারীদের ওপর গাড়ি তুলে দিয়ে ও পুলিশকে ছুরি মেরে পাঁচজনকে হত্যা করে। মে মাসে ম্যানচেস্টার আরেনায় একটি কনসার্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২২ জন নিহত হন। জুনে লন্ডন ব্রিজ এলাকায় সন্ত্রাসীদের গাড়ি ও ছুরি হামলায় মৃত্যু হয় ১১ জনের।

শেয়ার করুন