বিশ্বকাপে সহজ গ্রুপে ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক :: বিশ্বকাপে মোটামুটি সহজ গ্রুপে পড়েছে ভক্তদের সবচেয়ে প্রিয় দুটি দল ব্রাজিল এবং আর্জেন্টিনা। তবে গ্রুপ পর্বেই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হয়ে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।

কারণ, দুই দলই যে পড়েছে একই গ্রুপে! ‘বি’ গ্রুপে অবশ্য স্পেন-পর্তুগালের বাকি দুই প্রতিপক্ষ মোটামুটি সহজ। মরক্কো এবং ইরান। মোটামুটি কঠিন গ্রুপে পড়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপ পর্বে তারা পেয়েছে সুইডেন, মেক্সিকো এবং দক্ষিণ কোরিয়াকে। জমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ড্র। মস্কোর ক্রেমলিন প্যালেসে ঝাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠানটি মাতিয়েছিলেন বিশ্বখ্যাত তারকা ফুটবলাররা।

ম্যারাডোনা, কানাভারো, ফোরলান, কাফু থেকে শুরু করে বিশ্বকাপজয়ী দেশের কিংবদন্তি ফুটবল প্রতিনিধিরা। সেখানেই নির্ধারণ হলো, আগামী বিশ্বকাপে কে খেলবে কোন গ্রুপে। গ্রুপ ‘ডি’তে পড়েছে আর্জেন্টিনা। নাইজেরিয়া ছাড়াও ডি গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া এবং আইসল্যান্ড। ক্রোয়েশিয়া মোটামুটি কঠিন হবে। তবে বিশ্বকাপে প্রথম উঠে আসা আইসল্যান্ড কেমন করে সেটাই দেখার বিষয়। গ্রুপ ‘ই’তে ব্রাজিল খেলবে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়ার বিপক্ষে।

সুইজারল্যান্ড অনেক শক্তিশালী একটি দল। ফিফা র্যাংকিংয়েও তারা অনেক এগিয়ে। কোস্টারিকা গত বিশ্বকাপেও চমক দেখিয়েছিল। এছাড়া ইউরোপিয়ান দল সার্বিয়া বেশ ভাল মানের একটি দল। সহজ প্রতিপক্ষ পেয়েছে ফ্রান্স। ‘সি’ গ্রুপে তাদের সঙ্গী অস্ট্রেলিয়া, পেরু এবং ডেনমার্ক। স্বাগতিক রাশিয়ার গ্রুপটিও একেবারে সহজ একটি গ্রুপ।

বাকি তিন প্রতিপক্ষ সৌদি আরব, মিসর এবং উরুগুয়ে। এই গ্রুপে উরুগুয়েই সবচেয়ে শক্তিশালী। ইংল্যান্ডও মোটামুটি কঠিন গ্রুপে পড়েছে। শক্তিশালী প্রতিপক্ষ বেলজিয়াম। এছাড়াও আছে প্রথম বিশ্বকাপ খেলতে আসা পানামা এবং তিউনিশিয়া। বিশ্বকাপে কে কোন গ্রুপে গ্রুপ এ : রাশিয়া, সৌদি আরব, মিসর, উরুগুয়ে।

গ্রুপ বি : পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান। গ্রুপ সি : ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক। গ্রুপ ডি : আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া। গ্রুপ ই : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া। গ্রুপ এফ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া। গ্রুপ জি : বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড। গ্রুপ এইচ : পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান।

শেয়ার করুন