প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান

সিলেটের সকাল ডেস্ক :: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব দিচ্ছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অফিসার মো. মমিনুল হক এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম দেশের বাইরে থাকায় আপাতত এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা যাচ্ছে না। তবে নজিবুর রহমানই মুখ্য সচিব হচ্ছেন। শিগগিরই এ বিষয়ে আদেশ জারি করা হবে।’

জানা গেছে, নজিবুর রহমান বর্তমান মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন। নাসের চৌধুরীর চুক্তির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর শেষ হবে।

২০১৬ সালের ২৭ নভেম্বর মুখ্য সচিবের দায়িত্ব পাওয়ার পর অবসরের বয়সসীমায় পৌঁছলে নাসের চৌধুরীকে চুক্তিতে ওই দায়িত্বে রেখে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমমর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী, তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ‌্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ সালে নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তার চাকরির মেয়াদ আছে পুরো দুই বছর। তিনি অবসরত্তোর ছুটিতে যাবেন ২০১৯ সালের ৩০ ডিসেম্বর।

শেয়ার করুন