প্রথমবারের মত আজ পালিত হচ্ছে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস

সিলেটের সকাল ডেস্ক :: আজ ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস। সারাদেশে প্রখমবারের মতো পালিত  হচ্ছে এ দিবসটি। দিবসটি উদযাপনের লক্ষে সারা দেশে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আলোচনা সভা ও ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ প্রদান এবং সন্ধ্যা সাড়ে ৫ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ‘কনসার্ট ফর আইসিটি’ আয়োজন করা হবে।

এদিকে, জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে বিভাগীয় পর্যায়ে কনসার্ট ফর আইসিটি আয়োজনের লক্ষ্যে গত ৬ ডিসেম্বর বিভাগীয় সদর দপ্তরের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দেব’র সভাপতিত্বে সভায় আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩ টায় নগরীর রিকাবীবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে কনসার্ট ফর আইসিটি অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কার্যক্রমের সাফল্য ও সরকারি প্রতিষ্ঠানসমূহের ই-সেবা সম্পর্কিত তথ্য কনসার্ট থেকে জনগণের কাছে তুলে ধরা হবে। জনপ্রিয় শিল্পীদের মাধ্যমে জাতীয় মূল্যবোধ ও দেশীয় সংস্কৃতির সাথে সঙ্গতিপূর্ণ সংগীত পরিবেশনের ব্যবস্থা গ্রহণসহ আইসিটি বিষয়ক অগ্রযাত্রাকে অডিও-ভিডিও মাধ্যম ব্যবহার করে উপস্থাপনের সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), ডিআইজি সিলেট রেঞ্জ এর প্রতিনিধি, পুলিশ কমিশনার এসএমপি’র প্রতিনিধি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব/আইসিটি), বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, জেলা ও রোভার স্কাউটস এর সম্পাদক প্রমুখ।

উল্লেখ্য, ২০০৮ সালের ১২ ডিসেম্বর বর্তমান সরকার রূপকল্প ২০২১: ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন। ১২ ডিসেম্বরকে স্মরণীয় করার জন্য এ দিবসের গুরুত্ব বিবেচনা করে গত ২৭ নভেম্বর মন্ত্রীসভা বৈঠকে দিনটিকে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস পালনের অনুমোদন প্রদান করেন।

 

শেয়ার করুন