ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞায় সুপ্রিম কোর্টের সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারিকৃত মুসলিম নিষেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার এক রায়ে তারা জানায়, সম্পূর্ণভাবে এই নিষেধাজ্ঞা আরোপ করা যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ছয়টি মুসলিম প্রধান দেশের উপর ট্রাম্পের নিষেধাজ্ঞা নিয়ে এই নিয়ে তিনবার আদালত রায় দিলো। সোমবার ৯ জন বিচারকের ৭ জনই নিম্ন আদালতের স্থগিতাদেশ তুলে নেওয়ার পক্ষে রায় দিয়েছেন।

শুধুমাত্র বিচারপতি রুথ বাডের জিন্সবার্গ ও সোনিয়া সোতোমেয়র চেয়েছিলেন এই স্থগিতাদেশ বহাল থাকুক।

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় সাত মুসলিম প্রধান দেশ ইরান, লিবিয়া. সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া ও চাদের সঙ্গে উত্তর কোরিয়ার নাগরিকরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন ভেনেজুয়েলার সরকারি কর্মকর্তারাও। এর আগে ৬টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের উপর এই নিষেধাজ্ঞা জারি করা হলেও সুপ্রিমকোর্ট বাধা দেয়।

ইরান, লিবিয়া, ইয়েমেন, সিরিয়া ও সোমালিয়ার নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলো ট্রাম্প প্রশাসন। দেশগুলো মুসলিম প্রধান হওয়ায় এই পদক্ষেপকে ‘মুসলিম নিষেধাজ্ঞা’ বলা হচ্ছিলো। তবে নতুন তিনটি দেশ যুক্ত হওয়ায় এই নিষেধাজ্ঞা ধারা পাল্টায়নি বলে মনে করে সংশ্লিষ্ট গ্রুপগুলো। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন রাইটস গ্রুপ জানায়, নতুন তিনটি দেশের অন্তর্ভূক্তির  মাধ্যমেও ট্রাম্প প্রশাসন এড়াতে পারে না যে এটা মুসলিম নিষেধাজ্ঞা।

শেয়ার করুন