‘ট্রাম্পের ঘোষণা গ্রহণযোগ্য হবে না’

সিলেটের সকাল ডেস্ক :: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণা ইসলামি বিশ্বে গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার কম্বোডিয়া সফর নিয়ে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি ইসলামিক বিশ্বে গ্রহণযোগ্য না।’ ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবনার কথা জানিয়ে শেখ আরো বলেন, ‘জাতিসংঘ রেজুলেশন এভাবে অগ্রাহ্য করা যুক্তিসঙ্গত না।’

জেরুজালেমে ফিলিস্তিনের এখানে অধিকার আছে বলেও মন্তব্য করেন তিনি। তার ভাষায়, ‘তাদের (ফিলিস্তিনকে) স্বীকৃতি দিতে হবে। ১৯৬৭ সালে যে সীমানা ছিল, সেটাই থাকা উচিত।’

ট্রাম্পের ঘোষণা বিশ্বজুড়ে অশান্তি সৃষ্টি করবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শান্তি প্রতিষ্ঠায় মুসলিম উম্মাহকে এক হওয়ার আহ্বান জানান। ফিলিস্তিন যাতে মর্যাদা পায় সেজন্য মুসলিম দেশগুলোকে কাজ করার কথাও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এছাড়া তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

শেয়ার করুন