চলে গেলেন বলিউড অভিনেতা শশী কাপুর

বিনোদন ডেস্ক :: চলে গেলেন বলিউডের কিংবদন্তি অভিনেতা শশী কাপুর। সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে ৭৯ বছর বয়সে জীবনাবসান হয় তার।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত কয়েক বছর ধরে অসুস্থতায় ভোগা শশী কাপুরকে রবিবার (৩ ডিসেম্বর) বুকের সংক্রমণ জটিলতার কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সোমবার সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বলিউডের চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বিখ্যাত কাপুর পরিবারের সদস্য তিনি। পৃথ্বীরাজ কাপুরের ছোট সন্তান শশী। পারিবারিক নাম বলবীর রাজ কাপুর৷ তবে ছবির দুনিয়ায় ও আপামর ভক্তদের কাছে তিনি পরিচিতি পান শশী নামেই৷ বলিউডের দুই কিংবদন্তি রাজ কাপুর ও শাম্মী কাপুর তার বড় ভাই। ব্রিটিশ অভিনেত্রী ও পৃথ্বী থিয়েটারের প্রতিষ্ঠাতা জেনিফার কেন্ডল শশী কাপুরের সহধর্মিনী৷ ১৯৮৪ সালে প্রয়াত হন জেনিফার৷ কুনাল কাপুর, করণ কাপুর ও সঞ্জনা কাপুর তাদের তিন সন্তান৷

ভারতীয় ও আন্তর্জাতিক অঙ্গন মিলিয়ে ১৭৫টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন শশী কাপুর। তার অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হলো- দিওয়ার, নমক হালাল, কাভি কাভি, জব জব ফুল খিলে, কলিযুগ। অভিনয়ের পাশাপাশি, ছবি প্রযোজনা, পরিচালনার কাজও করেছেন সমান দক্ষতায়৷

অনবদ্য অভিনয়ের জন্য বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন এই খ্যাতিমান । ৫৫তম বার্ষিক ফিল্মফেয়ার পুরস্কার অনুষ্ঠানে এ শশী কাপুরকে আজীবন সম্মাননা দেওয়া হয়। ২০১১ সালে ভারত সরকার প্রদত্ত পদ্মভূষণ পদকে ভূষিত হন শশী কাপুর।  একই সালে পান মোহাম্মদ রফি পুরস্কার । আর ২০১৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার গ্রহণ করেন তিনি।

শেয়ার করুন