খাদ্য নিরাপত্তায় সবার নিচে বাংলাদেশ

সিলেটের সকাল ডেস্ক :: দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে খাদ্য নিরাপত্তায় সবার নিচে বাংলাদেশের অবস্থান। সম্প্রতি প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচকে এই তথ্য বেরিয়ে এসেছে।

এতে বলা হয়, বিশ্বের ১০৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৯তম। প্রতিবেশী দেশ নেপাল ও মিয়ানমার সূচকে যথাক্রমে ৮১ ও ৮০তম অবস্থানে আছে। পাকিস্তান আছে ৭৭তম স্থানে। আর ভারত ৭৪তম। দক্ষিণ এশিয়ার মধ্যে সূচকে শীর্ষে আছে শ্রীলংকা। তাদের বৈশ্বিক অবস্থান ৬৬তম।

বাংলাদেশ ফুড সিকিউরিটি নেটওয়ার্কের মহাসচিব নুরুল আলম মাসুদ জানান, ২০১৫ সালে বাংলাদেশ নিম্নমধ্যম আয়ের দেশের মর্যাদা লাভ করেছে। কিন্তু খাদ্য নিরাপত্তায় এর অবস্থান খুবই খারাপ। এটার উন্নয়ন দরকার।

ফুড সিকিউরিটি নেটওয়ার্কের সভাপতি ড. মোহাম্মদ জয়নুল আবেদিন বলেন, ‘বিশ্বের বেশিরভাগ দেশের মানুষেরই খাদ্য আইনের অধিকার আছে। কিন্তু বাংলাদেশে নেই। অগ্রাধিকার ভিত্তিতে শিগগিরই একটি আইনের খসড়া করবো আমরা।’

২০১৫ সালে দক্ষিণ এশীয় খাদ্য নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছিলেন, তার সরকার খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বদ্ধপরিকর।

প্রতিবছর খাদ্যের নিরাপত্তার ওপর ভিত্তি করে খাদ্য নিরাপত্তা সূচক প্রকাশ করে জাতিসংঘ। বর্তমানে ১১৩টি দেশকে এই সূচকে অন্তর্ভুক্ত করা হয়।

শেয়ার করুন