অবশেষে রাবি’র চারুকলা অনুষদ ডিনের পদত্যাগ

সিলেটের সকাল ডেস্ক :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় গ্রন্থ বিষয়ে সাম্প্রদায়িক উষ্কানিমূলক প্রশ্ন প্রণয়নের অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রশাসনিক শাস্তির পর এবার ডিন পদ ছাড়লেন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

১০ ডিসেম্বর রোববার ব্যক্তিগত কারণ দেখিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর একটি পদত্যাগ পত্র জমা দিয়েছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী।

প্রফেসর এম এ বারী জানান, ব্যক্তিগত সমস্যা দেখিয়ে পত্র জমা দিয়েছেন অধ্যাপক মোস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয় উপাচার্য পতদ্যাগপত্র গ্রহণ না করা পর্যন্ত তিনি ওই পদে বহাল থাকবেন।

এর আগে, গত ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৪৭৪ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সভায় চারুকলা অনুষদের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ধর্মীয় গ্রন্থ বিষয়ে সাম্প্রদায়িক উষ্কানিমূলক প্রশ্ন প্রণয়নের অভিযোগে অনুষদটির ডিন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও চারুকলার সহকারি অধ্যাপক জিল্লুর রহমানকে ১০ বছরের জন্য যেকোন পরীক্ষা সংক্রান্ত কাজে দায়িত্ব পালন করতে পারবেন না বলে সিদ্ধান্ত নেয় প্রশাসন।

তা ছাড়া, ডিনের পদ থেকে অব্যাহতির জন্য যদি আইনগত বাধা না থাকে তাহলে ওই পদ থেকে অব্যাহতি দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয় সভায়। সিদ্ধান্তের চার দিনের মাথায় ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন প্রফেসর মোস্তাফিজুর রহমান।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর চারুকলা অনুষদের (২০১৭-১৮) শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চারুকলার ওই পরীক্ষার প্রশ্নপত্রের দুইটি প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানির উপাদান রয়েছে বলে প্রশ্ন উঠে। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর পরীক্ষার কেন্দ্র থেকেই শিক্ষার্থীদের অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। এনিয়ে সমালোচনায় বিদ্ধ হয় বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। মানববন্ধনও করে বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা।

শেয়ার করুন