৯৬ বছরের রেকর্ড ভেঙে ১৯১ বলে ৩০০!

স্পোর্টস ডেস্ক : ২০১৭ যেন রেকর্ড ভাঙার বছর হয়ে উঠেছে ক্রিকেটবিশ্বে। প্রতিদিনই প্রায় শিরোনামে উঠে আসছে কোনো না কোনো রেকর্ড ভাঙার খবর।সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরি হচ্ছে। রেকর্ডের তালিকায় নতুন নাম দক্ষিণ আফ্রিকার মার্কো মারাইস।

প্রথম শ্রেণীর ক্রিকেটে দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করে ছাপিয়ে গেলেন ভিভ রিচার্ডসকে। ১৯১ বলে তার ৩০০ রানের ইনিংস সাজানো ১৩টি ওভার বাউন্ডারি ও ৩৫টি বাউন্ডারিতে। এটাই প্রথম শ্রেণীর ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি। ভিভ রিচার্ডস করেছিলেন ২৪৪ বলে। গ্রায়েম স্মিথ ২৪৯ বলে ও কেন রাদারফোর্ড খেলেছিলেন ২৩৪ বল। সেখানে মার্কো করলেন ১৯১ বলে।

একদিক থেকে দেখতে গেলে প্রথম শ্রেণীর ক্রিকেটে এ রেকর্ড ভিভের দখলে ছিল না। আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে এ রেকর্ড ভিভের। তা না হলে এ দিনের আগ পর্যন্ত এ রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার চার্লস ম্যাকারতেনির। তিনি করেছিলেন ২২১ বলে।

দক্ষিণ আফ্রিকার তিনদিনের ঘারোয়া আসরে বর্ডারের হয়ে খেলতে নেমেছিলেন মার্কো। প্রতিপক্ষ ছিল ইস্টার্ন প্রভিন্স। বাফেলো পার্কের সেই ম্যাচেই ২৬ বছরের মার্কো ভেঙে দেন ৯৬ বছরের রেকর্ড।

পরে মার্কো বলেন, ‘আমার মনে হয় না যে, কেউ ৩০০ রান করবে ভেবে মাঠে নামে। আমি খুশি। পরিশ্রান্ত। ভেবেছিলাম প্রতিপক্ষকে চাপে রাখব। দিনের শেষে ট্রিপল সেঞ্চুরি পেলাম।’ ওয়েবসাইট।

শেয়ার করুন