হুমায়ূন আহমেদের স্বপ্ন বাস্তবায়নে সারচার্জের টাকা ব্যবহারের দাবি

সিলেটের সকাল ডেস্ক :: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্ন বাস্তবায়ন ও দেশে বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল নির্মাণে সারচার্জের অর্থ ব্যবহারের দাবি জানিয়েছেন তার ভক্তরা।

সোমবার হুমায়ূন আহমদের ৬৯-তম জন্মবার্ষিকী উপলক্ষে হুমায়ূন সাহিত্য সংসদ সিলেটের উদ্যোগে মানববন্ধনে এই দাবি জানানো হয়। চৌহাট্টায় সিলেট কেন্দ্রীর শহীদ মিনারে দুপুরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, অর্থমন্ত্রী ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় বলেছিলন তামাকের ওপর ১% হারে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ তামাকের কারণে সৃষ্ট রোগসমূহের প্রভাব থেকে রোগীদের চিকিৎসা ও পুণর্বাসন কাজে ব্যয় করা হবে। অর্থমন্ত্রীর ওই ঘোষণার বাস্ববায়ন চান তারা।

তারা বলেন, বাংলাদেশ ছাড়াও ভারত, থাইল্যান্ড, কাতার, নেপালসহ দশটি দেশ তামাক পণ্যের ওপর স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করেছে। নেপাল ক্যান্সার গবেষণা এবং হাসপাতাল নির্মাণে এই অর্থ ব্যয় করে থাকে। ভারতে একটি বিড়িশ্রমিক কল্যাণ তহবিল গঠন করা হয়েছে এই টাকা দিয়ে যার মাধ্যমে নিবন্ধিত শ্রমিকদের চিকিৎসা সেবা দেওয়া হয়। বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে এমনটি করার দাবি জানানো হয়েছে।

বক্তারা গত তিন বছরে সারচার্জ ৯০০ কোটি টাকা সংগ্রহ করার জন্য সরকারের ভূমিকার প্রশংসা করেন।

তারা বলেন, বাংলাদেশে একটি বিশ্বমানের হাসপাতাল করতে এইখাত থেকে অর্থ বরাদ্দ দেয়ার জন্য আমরা সরকারের কাছে দাবি জানচ্ছি। এর মাধ্যমে সরকারের অর্জিত এই অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত হবে পাশাপাশি আমাদের প্রিয়লেখকের স্বপ্নটি বাস্তবায়িত হোক।

শেয়ার করুন