স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ৪টি ক্যালরিযুক্ত ড্রিংকস

সিলেটের সকাল ডেস্ক :: প্রতিদিনই ড্রিংকস খাওয়া দেহের জন্য বেশ ক্ষতিকর। এই গরমে ক্ষতিকর উপাদানটি প্রায়ই খাওয়া হয়ে থাকে। সাধারণত ড্রিংকসগুলোতে ক্যালরির পরিমাণ অনেক বেশি থাকে যেগুলোতে আমাদের শরীরের স্থূলতা বাড়াতে সহায়তা করে থাকে। আসুন জেনে নিই এমন ৪ টি উচ্চ ক্যালরিযুক্ত ড্রিংকস এর কথা যা আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

ফ্রুট স্মুথি:

ফলের জুসে স্বাভাবিকভাবেই অনেক পুষ্টিকর উপাদান আছে কিন্তু ফ্রুট স্মুথিতে থাকা অতিরিক্ত ক্যালরি আমাদের শরীরের ক্ষতিই করে থাকে। ফ্রুট স্মুথিতে পরিপূর্ণ ফ্যাটযুক্ত আইসক্রিমের উপাদান থাকে। এতে মোটামুটিভাবে ৪৫০ গ্রাম ক্যালরি, ২৪ গ্রাম ফ্যাট থাকে যা শরীরের জন্য আসলেই ক্ষতিকর। তাই যতটা সম্ভব এই ফ্রুট স্মুথি ড্রিংকস থেকে দূরে থাকুন শরীর সুস্থ রাখুন।

স্পেশাল কফি ড্রিংকস:

সকাল সকাল কফি খেলে এর ক্যাফেইন শরীরে ক্যালরি উৎপাদন করতে থাকে। এছাড়া রেস্টুরেন্টগুলোতে করা স্পেশাল কফি ড্রিংকসগুলোতে ৫০০-৬৫০ গ্রাম ক্যালরি এবং ২০-২৫ গ্রাম ফ্যাট থাকে যেগুলো আমাদের শরীরের ক্ষতিসাধন করে থাকে। তাই এই ড্রিংকসটি খাওয়া থেকেও বিরত থাকুন।

ককটেল ড্রিংকস:

সাধারণত বিভিন্ন ধরনের অনুষ্ঠানে ছেলেমেয়েরা এই ককটেল ড্রিংকসটি খেয়ে থাকে। এই পানীয়টিতে কয়েকটি ড্রিংকস একইসাথে মেশানো থাকে। এতে ফ্যাটের পরিমাণ অনেক বেশি থাকে। এতে ৭০০ গ্রামের মত ক্যালরি থাকে। শরীর সুস্থ রাখতে এই ককটেল ড্রিংকস খাওয়া থেকেও বিরত থাকা উচিৎ।

অ্যানার্জী ড্রিংকস:

বাজারে পাওয়া বিভিন্ন ধরনের অ্যানার্জী ড্রিংকসগুলো শরীরের জন্য বেশ ক্ষতিকারক। কেননা এগুলোতে ২৮০ পরিমাণ ক্যালরি, ৬২ গ্রাম ফ্যাট এবং প্রচুর পরিমাণে সোডা থাকে। এই এনার্জি ড্রিংকসগুলো খাওয়া থেকেও বিরত থাকা উচিৎ কেননা এগুলো খেলে লিভার আক্রান্ত থেকে শুরু করে হার্টের সমস্যাও হতে পারে।

শেয়ার করুন