সিলেট বাণী সম্পাদক জাহিরুল হক চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

 

সিলেটের সকাল ডেস্ক :: দৈনিক সিলেট বাণী সম্পাদক, সিলেটের প্রথিতযশা প্রবীণ সাংবাদিক আলহাজ্ব  জাহিরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকি আজ ২২ নভেম্বর। ২০১৬ সালের এই দিনে ৭২ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন।

আলহাজ্ব  জাহিরুল হক চৌধুরী আশির দশক থেকে সাংবাদিকতা শুরু করেন। ১৯৮৪ সালে তার হাত ধরেই প্রকাশিত হয় দৈনিক সিলেট বাণী। সিলেটের অসংখ্য খ্যাতিমান সাংবাদিক সৃষ্টির কারিগর ছিলেন জাহিরুল হক চৌধুরী। যাদের অনেকেই আজ দেশে- বিদেশে সুনামের সাথে কাজ করছেন। আবার অনেকেই স্থানীয় ও জাতীয় পত্রিকায় কাজ করছেন দাপটের সাথে।

শুধু সাংবাদিকতাই নয় সিলেটে সাহিত্যের বিকাশ ও প্রকাশে অনবদ্য ভূমিকা ছিলো তার। সিলেট বাণীর যাত্রালগ্ন থেকেই সাহিত্যের প্রসারে হাত প্রসারিত করেন আলহাজ্ব  জাহিরুল হক চৌধুরী। তার হাত ধরেই বিকশিত হয়েছেন অসংখ্য কবি, সাহিত্যিক, গল্পকার, ছড়াকার। অসংখ্য সাহিত্য আসর গড়ে উঠেছে তার হাত ধরেই। নব্বইর দশকে তার সহযোগিতায় সাহিত্যকর্মীদের আড্ডাস্থলে পরিণত হয় সিলেট বাণীর কার্যালয়। বিশেষ করে সিলেটের ছড়াসাহিত্যের দাপটে অবস্থানেও তাঁর সহযোগিতা ছিলো নির্ণয়হীন। ছড়া পরিষদ, চাঁদের হাট, অনুপ্রাস ও মনন- এর নিয়মিত সাহিত্য আড্ডার স্থান ছিলো দৈনিক সিলেট বাণীর কার্যালয়। তাই এমন পিতৃতুল্য অভিভাবককে হারিয়ে শোকে মূহ্যমান হয়ে পড়ে সিলেটের সংবাদপত্র ও সাহিত্যজগৎ।

নগরের আগপাড়া জামে মসজিদের মোতাওয়াল্লী আলহাজ্ব  জাহিরুল হক চৌধুরী অবদান রেখেছেন অনেক স্কুল, মাদ্রাসা, মসজিদের উন্নয়নেও। আর তাইতো সদা হাস্যোজ্জ্বল ধর্মপ্রাণ এ মানুষটির চলে যাওয়ায় শোকাহত হয়ে ওঠেন সিলেটের রাজনীতিক, ব্যবসায়ী, বুদ্ধিজীবী, পেশাজীবী, সূধি সমাজের প্রতিটি মানুষ। এসময় পৃথক বিবৃতিতে শোক প্রকাশকালে তারা বলেন আলহাজ্ব জাহিরুল হক চৌধুরী যেমন সজ্জ্বন ব্যাক্তিত্ব ছিলেন তেমনি ছিলেন নীতিবান এক কলম যোদ্ধা। তার মৃত্যুতে সিলেটের সংবাদপত্র জগত হারিয়েছে এক অভিভাবক।

উল্লেখ্য আলহাজ্ব জাহিরুল হক চৌধুরী ১৯৪৪ সালের ১ সেপ্টেম্বর সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার শ্রীরামসী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ছানাওর আলী চৌধুরী ও মাতা ইসমতুন্নেছা চৌধুরী। যৌবনে তিনি ইংল্যান্ডে জীবনযাপন করলেও মাটি ও মানুষের টানে স্বদেশে ফিরে এসে জড়িত হয়ে পড়েন সাহিত্য ও সমাজসেবায়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে প্রবাসীদের সংগঠিত করতে অনবদ্য ভূমিকা পালন করেন।

এদিকে দৈনিক সিলেট বাণী সম্পাদক, সিলেটের প্রথিতযশা সাংবাদিক আলহাজ্ব জাহিরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকি উপলক্ষে পারিবারিক উদ্যোগে আজ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল, নগরের মানিক পীর (রহ:)র টিলায় মরহুমের কবর জিয়ারত এবং এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণ।

সিলেটের সংবাদপত্র জগতের উজ্জ্বল নক্ষত্র দৈনিক সিলেট বাণী সম্পাদক, আলহাজ্ব জাহিরুল হক চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকিতে তাঁর রুহের মাগফেরাত কামনা করেছেন মরহুমের পরিবারের সকল সদস্যসহ দৈনিক সিলেট বাণীতে কর্মরত সাংবাদিক ও কর্মচারিবৃন্দ।

শেয়ার করুন