সিলেট চেম্বারে ‘রাজস্ব প্রদানের বিধানাবলী’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

সিলেটের সকাল ডেস্ক :: সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর যৌথ উদ্যোগে ‘রাজস্ব প্রদানের বিধানাবলী’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

১২ নভেম্বর রোববার বেলা ৩টায় সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে উদ্বোধকের বক্তব্যে কাস্টম্স কমিশনার বলেন, ভ্যাট একটি পরোক্ষ কর, যা রাষ্ট্রের অধিকার। ব্যবসায়ীদের কাছ থেকে আহরিত করের মাধ্যমে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালিত হয়। তিনি স্ব-প্রণোদিত হয়ে ভ্যাট প্রদানের এগিয়ে আসার জন্য ব্যবসায়ীদের আহবান জানান।

তিনি বলেন, ভ্যাট সংক্রান্ত বিভিন্ন বিধি-বিধান না জানার কারণে এ ব্যাপারে ব্যবসায়ীদের মধ্যে আতংক কাজ করে। যা দূর করার জন্য ভ্যাট বিভাগ সিলেট চেম্বারের সাথে যৌথ উদ্যোগে প্রশিক্ষণ কর্মাশালাটি আয়োজন করেছে। সরকারের রাজস্ব আহরণ প্রক্রিয়ায় সহযোগী হিসেবে কাজ করে যাওয়ায় তিনি সিলেট চেম্বারকে আন্তরিক ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সরকারের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণে ভ্যাট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভ্যাট আইনকে স্বচ্ছ ও ব্যবসায়ীদের কাছে সহজবোধ্য করে তুলতে প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের বিকল্প নেই। তিনি বলেন, দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাতে ভ্যাট অনলাইন রেজিস্ট্রেশন, টার্নওভার, ভ্যাট অব্যাহতি ইত্যাদি বিষয়ে খাতভিত্তিক ব্যবসায়ী ও তাদের প্রতিনিধিদের প্রশিক্ষণ প্রদান করা হবে, যা ব্যবসায়ীদের ভ্যাট সংক্রান্ত জটিলতা নিরসনে সহায়ক ভূমিকা পালন করবে।

কর্মশালায় ভ্যাট সংক্রান্ত সাধারণ ধারণা, অপরাধ ও দন্ড, আপীল, পরিদর্শণ, গণনা ইত্যাদি বিষয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন কাস্টম্স, এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট, সিলেট এর অতিরিক্ত কমিশনার মো. নিয়াজুর রহমান, উপ-কমিশনার মো. পায়েল পাশা, সহকারী রাজস্ব কর্মকর্তা তানভীর আহম্মেদ ও মো. আব্দুল হান্নান।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক এবং ভ্যাট, বাজেট, শুল্ক, কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক মাসুদ আহমদ চৌধুরী। দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার প্রথমদিনে আবাসিক হোটেল, রেস্টুরেন্ট, বিউটি পার্লার, ওয়ার্কশপ, ইঞ্জিনিয়ারিং ফার্ম, কমিউনিটি সেন্টার, হসপিটাল ও ডায়াগনস্টিক সেন্টার, এসি টেইলার্স, কোচিং, এসি বাস, কুরিয়ার সার্ভিস, এমিউজমেন্ট পার্ক, সিকিউরিটি কোম্পানী, ডেকোরেটার্স, ইন্টারনেট অপারেটর, ক্যাবল অপারেটর, মানি চেঞ্জার ও সিএন্ডএফ এজেন্ট খাতের ব্যবসায়ীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মো. হিজকিল গুলজার, মুশফিক জায়গীরদার, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, হুমায়ুন আহমেদ, সদস্য সালাউদ্দিন চৌধুরী, নুরুজ্জামান টিপু, জুবায়ের রকিব, ভ্যাট বিভাগের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. উমর ফারুক এবং প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিবৃন্দ।

 

 

শেয়ার করুন