সপ্তাহে সাতদিন চালু থাকবে সিলেট হার্ট ফাউন্ডেশন হাসপাতালের ক্যাথল্যাব

সিলেটের সকাল রিপোর্ট :: চলতি মাস থেকে সপ্তাহে সাতদিনই চালু থাকবে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের ক্যাথল্যাব। এ কারণে ঢাকা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকগণও এখানে রোগী দেখতে আসবেন বলে জানিয়েছেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মোঃ আমিনুর রহমান লস্কর।

বৃহস্পতিবার দুপুরে নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ হাসপাতালের সম্মেলন কক্ষে সিলেটের সাংবাদিকদের সাথে মতবিনিময়ে এসব তথ্য জানান তিনি। তিনি বলেন, ২০১৬ সালের আগস্টে হাসপাতালের ক্যাথল্যাব চালুর পর থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ৫৯৩ জন রোগীর এনজিওগ্রাম করা হয়েছে। এর মধ্যে ৯৪ জনের পিটিসিএ (রিং লাগানো), ১২ জনের স্থায়ী পেসমেকার স্থাপন, ৩ জনের সাময়িক পেসমেকার স্থাপন এবং ১ জনের পেরিপাইরাল এনজিওগ্রাম করা হয়েছে।

এই সময়ে হাসপাতালে দেশের খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মো. খালেদ মোহসিন এসব রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন। তবে তিনি প্রতি মাসের প্রথম সপ্তাহে এবং তৃতীয় সপ্তাহে এসব চিকিৎসা প্রদান করায় বাকি দুই সপ্তাহ বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে এনজিওগ্রাম কার্যক্রম ব্যহত হচ্ছিল। এ কারণে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অবঃ) আব্দুল মালিকের প্রচেষ্টায় বাকি দুই সপ্তাহে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ঢাকার বিশেষজ্ঞ চিকিৎসকরা সিলেটে এসে চিকিৎসা প্রদানে সম্মতি দিয়েছেন। এ কারণে চলতি মাস থেকে সপ্তাহে সাতদিনই ক্যাথল্যাব চালু থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল একটি অলাভজনক ও সেবামূলক প্রতিষ্ঠান। নগরীর পূর্ব শাহী ঈদগায় সমাজকল্যাণ মন্ত্রণালয়, প্রবাসী, বিভিন্ন ব্যাক্তিবর্গ ও প্রতিষ্ঠানের অর্থায়নে ১০০ শয্যা বিশিষ্ট ১০ম তলা ফাউন্ডেশনের ৬ষ্ঠ তলা ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। বর্তমানে হাসপাতালে ১০ বেডের সিসিইউ ইউনিট, ২২ বেডের পিসিসিইউ ইউনিট, ১০ টি কেবিন রয়েছে। তাছাড়া রোগীদের পরিক্ষা-নিরীক্ষার জন্য উন্নত মানের প্যাথলজি ল্যাব, এই হাসপাতালে এক্স-রে, ইসিজি, ইকো কার্ডিওগ্রাফি, ইটিটি, আলট্রাসনোগ্রাফি করার ব্যবস্থা আছে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহসভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, ডাঃ মোঃ আলতাফুর রহমান, যুগ্ম সম্পাদক এডভোকেট আফম কামাল, ট্রেজারার জামিল আহমদ চৌধুরী, হিউম্যান রিসোর্স ডেভলাপমেন্ট সেক্রেটারী ডাঃ মোঃ মঞ্জুরুল হক চৌধুরী, কার্যকরী কমিটির সদস্য ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার ও আব্দুল মালিক জাকা।

মতবিনিময় সভায় বিভিন্ন প্রশ্ন এবং সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের অগ্রগতি নিয়ে মতামত ব্যক্ত করেন সিলেট প্রেস ক্লাবের সভাপতি ইকরামুল কবির, সাবেক সভাপতি ইকবাল ছিদ্দিকী, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, দৈনিক সিলেট সম্পাদক মুহিত চৌধুরী, সিনিয়র ফটো সাংবাদিক আতাউর রহমান আতা, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, দৈনিক জালালাবাদের নির্বাহী সম্পাদক আবদুল কাদের তাপাদার, ইউএনবিএর প্রতিনিধি ছিদ্দিকুর রহমান, টেলিভিশন সাংবাদিক ইউনিয়নের সভাপতি কামকামুর রাজ্জাক রুনু, , দৈনিক সিলেট নিউজ ৭১ এর উপদেষ্টা সম্পাদক মোঃ আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, দৈনিক সংগ্রাম এর ব্যুরো প্রধান কবির আহমদ, দৈনিক কালের কণ্ঠ এর স্টাফ রিপোর্টার ইয়াহইয়া ফজল, দি নিউ নেশন এর প্রতিনিধি এস এ শফিক, দৈনিক কাজির বাজার এর স্টাফ রিপোর্টার জেড এম শামসুল, দৈনিক উত্তর পূর্বের স্টাফ রিপোর্টার শাহ নেওয়াজ তালুকদার প্রমুখ।
.

শেয়ার করুন