মেয়েদের নগ্ন ছবি চাচ্ছে ফেসবুক!

প্রযুক্তি ডেস্ক :: অনেক সময় অনেকেই প্রেমিকা বা অন্য যেকারো ঘনিষ্ঠ মুহূর্তের ছবি ফেসবুকে অপলোড করে থাকেন। ‘রিভেঞ্জ পর্ন’-এর আতঙ্ক ক্রমশ ছড়িয়ে পড়ছে সারা বিশ্বের মহিলাদের মধ্যে। এ বার ফেসবুক সেই অসহায় মেয়েদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিল।

ফেসবুক চাচ্ছে আপনি আগাম নিজের নগ্ন ছবি পাঠিয়ে রাখুন তাদের কাছে! তা হলেই আর কেউ আপনার পোশাকবিহীন ছবি আপলোড করতে পারবে না ফেসবুকে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের সূত্রে জানা যাচ্ছে, এর মধ্যেই প্রস্তুতি শুরু করেছে অস্ট্রেলিয়া। পরবর্তী সময়ে মার্কিন মুলুক বা ব্রিটেনেও চালু হবে।

ঠিক কী চাইছে ফেসবুক? তারা জানাচ্ছে, ফেসবুকের কাছে ইমেল করে নিজের নগ্ন ছবি পাঠাতে হবে। তবে ফেসবুক সেই ছবি স্টোর করবে না। কেবল সেই নগ্ন ছবির ডিজিটাল ফুটপ্রিন্ট তৈরি করে রাখবে ইমেজ ম্যাচিং প্রযুক্তির সাহায্যে। এর ফলে পরবর্তী সময়ে আপনার নগ্ন ছবি ফেসবুকে আপলোড করতে গেলেই ফেসবুক দেখে নেবে সেই ছবির প্রতিরূপ কোনো জমা করে রাখা ছবির প্রতিরূপের সঙ্গে মিলছে কি না। যদি আগে থেকেই সেই প্রতিরূপ ফেসবুকের কাছে থাকে, তা হলেই আর সেই ছবি আপলোড করা যাবে না ফেসবুকে।

অস্ট্রেলিয়ার ই-সেফটি কমিশনার জানিয়েছেন, ইমেলের মাধ্যমে পাঠানো এই ছবি এন্ড টু এন্ড এনক্রিপশন অবস্থায় থাকবে। ফলে অন্য কারো পক্ষে এই ছবির নাগাল পাওয়া সম্ভব হবে না।

তবু প্রশ্ন উঠছে, সত্যিই নিরাপদ তো এই ব্যবস্থা? নাকি আগাম সতর্কতা অবলম্বন করতে গিয়ে নতুন বিপদ ডেকে আনা হবে! ওই প্রতিবেদন জানাচ্ছে, ডিজিটাল ফরেনসিক বিশেষজ্ঞরা কিন্তু চাইলে ডিলিট করা ছবি সহজেই পুনরুদ্ধার করতে পারবেন। কাজেই প্রশ্ন থেকেই যাচ্ছে। অন্য কোনো উপায়ে কি কাজটা করা যেত না?

শেয়ার করুন